আজ: ২২ জুলাই, ২০১৮ ইং, রবিবার, ৭ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, দুপুর ২:৫৮
সর্বশেষ সংবাদ
জীবন ধারা, স্বাস্থ্য ডায়েট করেও ওজন না কমলে কি করবেন

ডায়েট করেও ওজন না কমলে কি করবেন


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/০৮/২০১৭ , ২:৫৯ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা,স্বাস্থ্য



লাইফষ্টাইল ডেস্ক- অনেকদিন ধরেই ওজন কমাতে চাইছেন? ডায়েটে ব্রকোলি সিদ্ধ, ব্রাউন ব্রেড, এগ হোয়াইট, স্কিমড মিল্ক সবই রয়েছে। তাও বিশেষ লাভ হচ্ছে না? এ অবস্থায় একটা ব্রেক নেয়ার উপদেশ দিয়েছেন গবেষকরা।

অস্ট্রেলিয়ার তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নুয়ালা বাইরন বলেছেন, ডায়েটিংয়ে আমরা যখন খাবার তথা এনার্জি কমানোর চেষ্টা করি তখন কিন্তু আমাদের মেটাবলিজম রেট অনেকটা কমে যায়। যাকে ডায়েটিশিয়ানরা অ্যাডাপটিভ থার্মোজেনেসিস বলে থাকেন। এর ফলে অনেক সময়ই ওজন কমানো বেশি কষ্টসাধ্য হয়ে ওঠে। এই গবেষণার জন্য অংশগ্রহণকারীদের দুই দলে ভাগ করেন গবেষকরা। এক দল টানা ১৬ সপ্তাহ ধরে একটি ডায়েট রুটিন মেনে চলে। অন্য দলকে বলা হয় দুই সপ্তাহ ডায়েট রুটিন মেনে চলেই একটা ব্রেক নিতে। তারপর আবার ডায়েটে ফিরতে।

গবেষণার শেষে দেখা যায়, যেই দল ব্রেক নিয়েছিল তারা যে শুধু বেশি ওজন ঝরাতে পেরেছে তাই নয়, ট্রায়াল পিরিয়ড শেষ হওয়ার পর তাদের ওজন বাড়ার পরিমাণও অন্যদের তুলনায় অনেক কম দেখা গেছে। বাইরন জানান, একে বলা হয় ফিমেইন রিঅ্যাকশন। ইন্টারন্যাশনাল জার্নাল অব ওবেসিটিতে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে। -আনন্দবাজার পত্রিকা

Comments

comments

Close