আজ: ১১ ডিসেম্বর, ২০১৮ ইং, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ রবিউস-সানি, ১৪৪০ হিজরী, বিকাল ৫:২৭
সর্বশেষ সংবাদ
বিভাগীয় সংবাদ, ময়মনসিংহ বিভাগ পাঁচ দিনব্যাপী বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন শুরু ময়মনসিংহে

পাঁচ দিনব্যাপী বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন শুরু ময়মনসিংহে


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/০৯/২০১৭ , ২:৫১ পূর্বাহ্ণ | বিভাগ: বিভাগীয় সংবাদ,ময়মনসিংহ বিভাগ


Spread the love
Spread the love

ভোরের খবর ডেস্ক- গতকাল থেকে ময়মনসিংহে ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ এ্যান্ড এক্সচেঞ্জ (ডিআরইই)-২০১৭ র্শীষক বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন শুরু হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর যৌথ উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়েছে।
আজ সকালে স্থানীয় একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন মোমেনশাহী স্টেশনের ৭৭ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মঈন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান।
উদ্বোধনী পর্বে অনুশীলনের বিভিন্ন দিক ও এর লক্ষ্য, উদ্দেশ্য উপস্থাপন করেন লেফট্যানেন্ট কর্নেল মোহাম্মদ মাসউদুর রাহমান। উদ্বোধন পর্ব শেষে তিনি এক প্রেস ব্রিফিংএ সাংবাদিকদের জানান, এ অনুশীলন ৮-১২ অক্টোবর পর্যন্ত ৫ দিন একযোগে ঢাকা ও ময়মনসিংহে আয়োজন করা হয়েছে। তিনি আরও জানান, (ডিআরইই) একটি জাতীয় পর্যায়ের দুর্যোগ মোকাবেলা অনুশীলন যার মূল উদ্দেশ্য হচ্ছে ভূমিকম্প সম্পর্কে সর্বস্তরের জনগণকে সচেতন করা এবং ভূমিকম্প পরবর্তী উদ্ধারকার্যে সকল সরকারীÑবেসরকারী প্রতিষ্ঠানের মাঝে সমন্বয় সাধন করা।
এ অনুশীলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীন, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল এবং ভারতের প্রায় ৪৫ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। এছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রতিনিধি বিভিন্ন সরকারি-বেসরকারী পর্যায়ের সংস্থা এনজিও প্রতিনিধি ও জাতিসংঘ অফিসসমূহ এবং মিডিয়া কর্মীরা অংশ নিচ্ছেন বলে প্রেস ব্রিফিংএ জানানো হয়।
এই অনুশীলনে ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক সমন্বয়, বিদেশী সহায়তা গ্রহণ, যোগাযোগ, তথ্য ব্যবস্থাপনা, বিভিন্ন আবশ্যকীয় পরিকল্পনা প্রণয়ন, উদ্ধার, চিকিৎসা ইত্যাদি পরিচলানা ও অনুশীলন করা হবে। এতে দেশী-বিদেশী বিশেষজ্ঞরা সংশ্লিষ্ট বিষয়ের ওপর তথ্য-উপাত্ত ও পরামর্শ প্রদান করবেন।

Share

Comments

comments

Close