আজ: ২৪ জানুয়ারি, ২০১৯ ইং, বৃহস্পতিবার, ১১ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৯ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী, দুপুর ১২:৩২
সর্বশেষ সংবাদ
খেলাধূলা বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ দিয়ে আজ শুরু এশিয়া কাপ হকি

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ দিয়ে আজ শুরু এশিয়া কাপ হকি


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/১০/২০১৭ , ৩:১৪ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা


Spread the love
Spread the love

 ঘরের  আঙ্গিনায় এশিয়া কাপ হকি দেখেনি খেলা প্রিয় দেশের বর্তমান তরুণ প্রজন্ম । ৩২ বছর আগে ১৯৮৫ সালে যখন এশিয়া কাপ হকির প্রথম আসর ঢাকায় হয়েছিল, সেই রুপকথার গল্প শুনেছে মুখে মুখে। এরই মধ্যে ৯টি আসর হয়ে গেছে। আজ ঢাকায় দশম আসর শুরু। আবার ঘরের আঙ্গিনায় হকি স্টিকের লড়াই।

উপমহাদেশের হকির মঞ্চে ভারতের ধ্যানচাঁদ, বলবীর সিং, উধাম সিং, মোহাম্মাদ রিয়াজ, হারবিন্দর সিং, জাফর ইকবাল, দিলীপ, ধনরাজ পিল্লাই এবং পাকিস্তানের হাসান সর্দার, সলিমুল্লাহ খান, লালা আব্দুর রশিদ, হানিফ খান, খালিদ মাহমুদ, সোহেল আব্বাস, আলীম রাজা, কামরান আশরাফ, শাহবাজ আহমেদের খেলা হকির দুনিয়ায় আলো ছড়িয়েছে। তখনকার ভারত, পাকিস্তানের হকি নৈপুণ্য উপমহাদেশ ছাড়িয়ে ইউরোপে দাপট দেখিয়েছে। ভারত, পাকিস্তানে হকির সেই রমরমা নেই। কিন্তু সব আকর্ষণ শেষ হয়ে যায়নি।

বাংলাদেশ হকি দল আজ প্রথম লড়াইয়ে নামবে পাকিস্তানের বিপক্ষে। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে এশিয়া কাপ হকির দ্বিতীয় খেলায় বাংলাদেশ অধিনায়ক রাসেল মাহমুদ জিমিদের লড়াই বিকাল সাড়ে ৫টায়। স্টার স্পোর্টস খেলা দেখাবে। তার আগে প্রথম খেলা শুরু হবে বিকাল ৩টায় ভারত এবং জাপানের লড়াই দিয়ে। ১৯ কোটি টাকা ব্যয় করা হয়েছে এই টুর্নামেন্টে।

এশিয়া কাপ হকিতে ৮ দেশ লড়াই করছে দুই গ্রুপে। ‘এ’ গ্রুপে আছে বাংলাদেশ, পাকিস্তান, ভারত, জাপান। খেলার ফরমেশন হবে গ্রুপ চ্যাম্পিয়ন এবং রানার্সআপ দল সেমিফাইনালে খেলবে। আর বাকি দলগুলো স্থান নির্ধারণী খেলায় লড়াই করবে। বাংলাদেশের লক্ষ্য ৬ নম্বর স্থান পাওয়া। এরই মধ্যে ভারত, পাকিস্তান এবং মালয়েশিয়া বিশ্বকাপে উঠে গেছে। এই তিন দলের বাইরে বাকি দলগুলোর কেউ যদি বিশ্বকাপ হকির টিকিট পেতে চায় তাহলে চ্যাম্পিয়ন হতে হবে।

এশিয়া কাপ হকির গত ৯টি আসরের মধ্যে দক্ষিণ কোরিয়া বর্তমান চ্যাম্পিয়ন এবং তাদের ঘরে চারটি ট্রফি আছে। এবার তারা হ্যাটট্টিক চ্যাম্পিয়ন হতে চায়। পাকিস্তান ৩ বার ভারত ২ বার চ্যাম্পিয়ন হয়েছে। বাংলাদেশের অধিনায়ক রাসেল মাহমুদ জিমি বলেছেন, ‘এই সব শক্তিশালী দলের বিপক্ষে আমরা খেলার আগেই হারব না।’ কোচ মাহবুব হারুন আত্মবিশ্বাস নিয়ে বলেন, ‘ভালো খেলা উপহার দেব।’

আশা করা হচ্ছে এশিয়া কাপ হকি দেশের হকি অঙ্গনে নতুন জাগরণ সৃষ্টি করবে। আর সেটাকে কাজে লাগিয়ে দেশের হকি নতুন পরিকল্পনায় এগিয়ে যাবে।

Share

Comments

comments

Close