আজ: ২৩ এপ্রিল, ২০১৮ ইং, সোমবার, ১০ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ শাবান, ১৪৩৯ হিজরী, রাত ২:১৫
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ক্যালিফোর্নিয়ায় দাবানলে দেড় হাজার বাড়ি ও প্রতিষ্ঠান ধ্বংস, ১১ জনের মৃত্যু

ক্যালিফোর্নিয়ায় দাবানলে দেড় হাজার বাড়ি ও প্রতিষ্ঠান ধ্বংস, ১১ জনের মৃত্যু


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/১০/২০১৭ , ৩:২৬ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


ভয়াবহ দাবানলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওয়াইন এলাকার এক বড় অংশ পুড়ে যাচ্ছে। এতে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। ক্যালিফোর্নিয়ার ওয়াইন এলাকার জঙ্গলে ব্যাপক এ দাবানলের কারণে এরই মধ্যে প্রায় দেড় হাজারের মতো বাড়ি-ঘর ও প্রতিষ্ঠান ধ্বংস হয়ে গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, দাবানল শুরুর পর থেকে এটি বেশ দ্রুত ছড়িয়ে পড়ছে। খবর সিএনএনের

দাবানল থেকে বাঁচতে এরই মধ্যে বিশ হাজার মানুষ তাদের ঘর-বাড়ি ছেড়ে গেছেন। দাবানল দ্রুত ছড়িয়ে পড়ার কারণে ক্যালিফোর্নিয়ার গভর্নর জরুরি অবস্থা ঘোষণা করেছেন। ঘোষণায় বলা হয়েছে, দাবানলের কারণে অনেক স্থাপনা ধ্বংস হয়ে গেছে এবং হাজার-হাজার বাড়ি হুমকির মুখে আছে। এজন্য হাজার-হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া প্রয়োজন। নাপা, সোনোমা, মেন্ডেসিনো এবং ইউবা কাউন্টি আগুনে পুড়ছে। মৃতদের মধ্যে সোনোমা কাউন্টির সান্টা রোসায় ৭ জন, নাপায় ২ জন, মেন্ডেসিনোয় এবং ইউবা কাউন্টিতে একজন করে মারা গেছেন। নাপা এবং সোনোমা কাউন্টিতে আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন শতাধিক। সান্টা রোসা শহরটির অধিকাংশই ধ্বংস হয়ে গেছে। সোনোমা কাউন্টিতে শতাধিক নিখোঁজের খবর পাওয়া গেছে। সোমবার রাতের মধ্যেই দাবানলে ১ লাখ ১৯ হাজার ৩২ একর জমি পুড়ে গেছে।

একজন বাসিন্দা জানিয়েছেন, দাবানল থেকে বাঁচতে তিনি এবং তার প্রতিবেশিরা গাড়িতে করে এলাকা ছেড়ে চলে গেছেন। মারিয়ান উইলিয়ামস নামের ওই বাসিন্দা বলেন, এতো বড় আগুনের শিখা আর কখনো দেখা যায়নি। তবে কিভাবে দাবানলের সূচনা হয়েছিল সেটি এখনো জানা যায়নি। দাবানলের তীব্রতা এবং বিস্তৃতির কারণে দমকল কর্মীরা তাদের              কাজ পুরোপুরি করতে পারছেন না। রাজ্যের অন্যান্য জায়গা থেকে আরো অগ্নি নির্বাপণ কর্মী এবং যন্ত্রপাতি আনা হচ্ছে।

বিপর্যয়ের ভয়াবহতার দেখে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বারস্থ হয়েছেন গভর্ণর জেরি ব্রাউন। ক্যালিফোর্নিয়ার ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রোটেকশন দপ্তরের উপ-পরিচালক জ্যানেট আপটন জানিয়েছেন, স্থানীয় সময় রবিবার রাত ১০টা নাগাদ দাবানলের সূত্রপাত। শুষ্ক আবহাওয়ার সঙ্গে ঘণ্টার প্রায় ৫০ মাইল বেগে ঝড়ো বাতাসে আগুন অন্তত দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে থাকে। অন্তত ১৫টি অঞ্চলে তা ছড়িয়ে পড়েছে। দাবানলের সঠিক কারণ সম্পর্কে এখনো ধোঁয়াশায় প্রশাসন। পরিস্থিতিও যে নিয়ন্ত্রণের বাইরে তা প্রকাশ্যেই স্বীকার করে নিয়েছেন গভর্ণর। তিনি জানান, আগুন দ্রুত গতিতে ছড়াচ্ছে। তীব্র গরম, আর্দ্রতার অভাবের সঙ্গে বাতাসের জেরে পরিস্থিতি আরো জটিল হচ্ছে। তবে তা নিয়ন্ত্রণের জন্য সব রকমের চেষ্টাই করা হচ্ছে বলে আশ্বাস দিয়েছেন তিনি। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে এর আগে বিভিন্ন সময় দাবানলে ৭০ হাজার একর জায়গা নষ্ট হয়েছে।

Comments

comments

Close