আজ: ১৬ ডিসেম্বর, ২০১৮ ইং, রবিবার, ২ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ রবিউস-সানি, ১৪৪০ হিজরী, রাত ৯:০১
সর্বশেষ সংবাদ
জেলা সংবাদ, রংপুর বিভাগ জয়পুরহাটে ২ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে পাঁচটি গুচ্ছগ্রাম

জয়পুরহাটে ২ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে পাঁচটি গুচ্ছগ্রাম


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/১৫/২০১৭ , ৬:২৫ পূর্বাহ্ণ | বিভাগ: জেলা সংবাদ,রংপুর বিভাগ


Spread the love
Spread the love

জয়পুরহাট জেলার তিন উপজেলায় গৃহ হীনদের পুনর্বাসনের জন্য ২ কোটি ১১ লাখ ৯৬ হাজার ৫৭১ টাকা ব্যয়ে নতুন করে আরও পাঁচটি গুচ্ছগ্রামের তৈরি কাজ সম্পন্ন করা হয়েছে। এ গুচ্ছগ্রাম গুলোতে ১শ’ ১১ পরিবাকে পুনর্বাসন করা সম্ভব হয়েছে।
জেলা প্রশাসকের রাজস্ব শাখা সূত্রে জানা গেছে, উপজেলা ভিত্তিক নতুন করে তৈরি করা গুচ্ছগ্রামগুলোর মধ্যে রয়েছে জয়পুরহাট সদর উপজেলায় পাঠক বিল গুচ্ছগ্রাম, ব্যয় হয়েছে ৮৬ লাখ ৫শ’ টাকা। এখানে ৩০ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। পাঁচবিবি উপজেলায় মহারানী গুচ্ছগ্রাম, ব্যয় হয়েছে ৩০ লাখ ৮৬ হাজার ৫শ’ টাকা, এখানে ২০ পরিবার, আটুল গুচ্ছগ্রাম, ব্যয় হয়েছে ২৬ লাখ ৭ হাজার ৭১ টাকা, এখানে ১৭ পরিবার এবং জীবনপুর গুচ্ছগ্রাম, ব্যয় হয়েছে ৪৫ লাখ ৭৫ হাজার টাকা, এখানে ৩০ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এ ছাড়াও কালাই উপজেলায় ২৩ লাখ ২৭ হাজার ৫শ’ টাকা ব্যয়ে তৈরি গড়বলানী নান্দাইল গুচ্ছগ্রামে ১৪ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।
জেলা প্রশাসকের রাজস্ব শাখা সূত্র আরও জানায়, জয়পুরহাট জেলায় ইতোপূর্বে ১শ’২৮টি গুচ্ছগ্রামে ৫ হাজার ৩০২ গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়। জেলা প্রশাসকের দপ্তরের তালিকা অনুযায়ী জেলায় গৃহহীনের সংখ্যা হচ্ছে ৭ হাজার ১৬৩ জন। যা পর্যায়ক্রমে পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ক শ্রেণির গৃহহীন হচ্ছেন ২ হাজার ৬৯৮ জন যাদের জমা-জমি, বাড়ি ঘর কিছুই নেই, খ শ্রেণির গৃহহীন রয়েছেন ১ হাজার ৭১৯ জন যাদের এক থেকে দশ শতাংশ পর্যন্ত জমি আছে, ঘর নেই ও গ শ্রেণির গৃহহীন হচ্ছেন ২ হাজার ৭৪৬ জন যাদের এক থেকে দশ শতাংশ পর্যন্ত জমি আছে, ঘরও আছে কিন্তু জরাজীর্ণ। গৃহহীনদের শুধু পুনর্বাসন নয়, গুচ্ছগ্রামগুলোতে অবস্থান করা পরিবারের স্বাস্থ্যসেবা, শিক্ষাসহ তাদের জীবনমানের উন্নয়নে সরকারি ভাবে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান, জেলা প্রশাসক মো. মোকাম্মেল হক। বাসস।
Share

Comments

comments

Close