আজ: ২৪ জানুয়ারি, ২০১৯ ইং, বৃহস্পতিবার, ১১ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৯ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী, দুপুর ১২:৪২
সর্বশেষ সংবাদ
জীবন ধারা হৃদপিণ্ড ও ডায়াবেটিস সমস্যা থেকে মুক্তিতে ঢেঁড়স

হৃদপিণ্ড ও ডায়াবেটিস সমস্যা থেকে মুক্তিতে ঢেঁড়স


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/১৬/২০১৭ , ১:৪২ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা


Spread the love
Spread the love

ঢেঁড়স আমাদের বেশ পরিচিত একটি সবজি। প্রায় সারা বছরই বাজারে এর দেখা মেলে। ঢেঁড়স শুধু মুখরোচক সবজিই নয়, এটির রয়েছে দারুণ পুষ্টিগুণ। জেনে নেয়া যাক ঢেঁড়সের কিছু গুণাগুণের কথা।

গর্ভধারণে নানান সমস্যা ও গর্ভকালীন ফেটুসের নিউরাল টিউব ডিফেক্ট দূর করতে ঢেঁড়স কার্যকরী ভূমিকা রাখে। এর ভিটামিন সি ও এ অ্যাজমার প্রকোপ কমিয়ে তা দূর করতে সাহায্য করে।

ঢেঁড়সের অ্যান্টিঅক্সিডেন্ট কোষের মিউটেশন প্রতিরোধ করে। ফলে দেহে ক্যান্সার কোষ জন্মাতে পারে না। নিয়মিত ঢেঁড়স খেলে ক্যান্সার থেকে রক্ষা পাওয়া সম্ভব।

ঢেঁড়স দেহে লোহিত রক্ত কণিকা উৎপাদনে সহায়তা ও রক্তস্বল্পতা দূর করে। অ্যানিমিয়া প্রতিরোধেও এটিও কার্যকর।

ঢেঁড়সে থাকা স্যলুবল ফাইবার দেহের খারাপ কোলেস্টরল কমাতে বিশেষভাবে কার্যকরী। এতে কার্ডিওভ্যস্কুলার সমস্যা ও হৃদপিণ্ডের সমস্যা থেকে মুক্তি মেলে।

ঢেঁড়সের ভিটামিন এ ও সি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যার ফলে নানা ধরনের ছোট-খাটো ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত রোগ দূরে থাকে।

ঢেঁড়সে থাকা প্রচুর পরিমাণে ফোলায়েট হাড়ের গঠন মজবুত ও হাড় ক্ষয় প্রতিরোধে সহায়তা করে। এছাড়া এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষভাবে কার্যকরী।

ঢেঁড়সে ইনসুলিনের মতো উপাদান রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এতে ডায়াবেটিসের সমস্যা দূরে থাকে।

এছাড়াও ঢেঁড়সের প্রচুর পরিমাণে ভিটামিন এ, লুটেইন ও বেটা ক্যারোটিন দৃষ্টিশক্তি উন্নত এবং দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যা থেকে রক্ষায় ভূমিকা রাখে।

Share

Comments

comments

Close