আজ: ২৪ জানুয়ারি, ২০১৯ ইং, বৃহস্পতিবার, ১১ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী, রাত ৪:০৬
সর্বশেষ সংবাদ
জীবন ধারা খাবারের পর যেসব কাজ ক্ষতিকর!

খাবারের পর যেসব কাজ ক্ষতিকর!


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/১৬/২০১৭ , ৩:৪৯ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা


Spread the love
Spread the love

খাওয়ার পরপরই এমন অনেক কাজ আছে, যা করা হলে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। আজ তুলে ধরা হলো খাবারের পরপর যেসব কাজ করা বারণ।

খেয়ে উঠেই ঠাণ্ডা পানি খাবেন না : খেতে খেতে অনেকেই পানি খান। আবার কেউ কেউ খাওয়া শেষ করে পানির গ্লাসে চমুক দিয়ে ওঠেন। এ দুটোর কোনওটাই করবেন না। যদি, পানি খেতেই হয় উষ্ণ গরম পানি খান। তার কারণ, খাওয়ার সময় শরীরের তাপমাত্রা বেড়ে যায়। সে অবস্থায় পেটে ঠাণ্ডা পানি পড়লে, হজমে ব্যাঘাত ঘটাবে। সেদিক থেক হালকা উষ্ণ পানি হজমে সহায়তা করে।

খাওয়ার পরপর ধূমপান করবেন না : খাওয়া শেষ হতে না হতেই অনেকে সিগারেটে সুখটান দিতে শুরু করেন। যা শরীরের পক্ষে ক্ষতিকারক। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, সারাদিনে ১০টা সিগারেট শরীরের যে ক্ষতি করে, খাওয়ার পরপর একটি সিগারেট খেলে, একই ক্ষতি হয়।

খেয়ে উঠেই ফল নয় :  আয়ুর্বেদশাস্ত্রে ভরা পেটে ফল খাওয়ার পরামর্শ দেওয়া হলেও, খেয়ে উঠেই সঙ্গে সঙ্গে ফল খাবেন না। এতে পেটে গ্যাস হয়। খাওয়ার অন্তত দু-ঘণ্টা পরে অথবা এক ঘণ্টা আগে ফল খাওয়া উচিত।

খাওয়ার পরপরই চা না খাওয়াই শ্রেয় : চায়ের পাতায় অ্যাসিডের পরিমাণ অধিক মাত্রায় থাকে। ফলে, খাবারে যে প্রোটিন থাকে, তা অ্যাসিডের উপস্থিতিতে কঠিন হয়ে যায়। যার জন্য হজম হতে বেশি সময় লাগে।

খেয়ে সঙ্গে সঙ্গে বিছানায় যাবেন না : এত খাবার ঠিকঠাক হজম হয় না। পরিপাকে ব্যাঘাত ঘটায়। রাতে খেয়ে ওঠার অন্তত দুই থেকে তিন ঘণ্টা পরে ঘুমোতে যান। খেয়েদেয়ে উঠেই সঙ্গে সঙ্গে গোসল নয়: এতে হাত-পা সহ গোটা শরীরে রক্তপ্রবাহ বেড়ে যায়। তবে, একই সময়ে পেট ঠাণ্ডা হয়ে যাওয়ায়, পেটের চারপাশে রক্তপ্রবাহ কমে। তাতে পাচনতন্ত্রে সমস্যা দেখা দেয়। এ ভাবে চললে গ্যাস, অম্বল, গলা-বুক জ্বালা অবধারিত।

Share

Comments

comments

Close