আজ: ২১ ফেব্রুয়ারি, ২০১৮ ইং, বুধবার, ৯ ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ৫ জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী, রাত ১:৩৪
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ইউরোপ ভ্রমণে নিষেধাজ্ঞা মিয়ানমার জেনারেলদের

ইউরোপ ভ্রমণে নিষেধাজ্ঞা মিয়ানমার জেনারেলদের


পোস্ট করেছেন: News Desk | প্রকাশিত হয়েছে: ১০/১৭/২০১৭ , ১২:৩২ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর চলমান নিপীড়নের ঘটনায় মিয়ানমারের সেনাপ্রধানসহ শীর্ষ সামরিক কর্মকর্তাদের সব ধরনের আমন্ত্রণ স্থগিতের কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এছাড়া মিয়ানমারের সঙ্গে ইউরোপের দেশগুলোর করা প্রতিরক্ষা চুক্তির বিষয়টিও পর্যালোচনার কথা জানিয়েছে ইউরোপীয় কাউন্সিল।

গতকাল সোমবার লুক্সেমবুর্গে সংস্থার সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের অংশগ্রহণে পররাষ্ট্র বিষয়ক কাউন্সিলে এ প্রস্তাব পাস হয়।

ইইউয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে বলে বার্তা সংস্থা ইউএনবির খবরে বলা হয়েছে।

এদিকে, কয়েক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের ভূমিকার প্রশংসা করা হয়। এছাড়া রাখাইন সংকট অবসানে ঢাকার সঙ্গে আলোচনার জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানায় ইউরোপীয় কাউন্সিল।

অন্যদিকে, মিয়ানমারকে সমরাস্ত্র সরবরাহে যে বিধি-নিষেধ রয়েছে, রোহিঙ্গা পরিস্থিতির উন্নতি না হলে তা আরও কঠোর করার হুঁশিয়ারি দিয়েছে ইউরোপের দেশগুলো।

সেনাবাহিনীর অভিযানে রোহিঙ্গাদের ওপর যে দমন-পীড়নের অভিযোগ রয়েছে, তা তদন্ত করতে হিউম্যান রাইটস কাউন্সিল গঠিত ফাক্ট ফাইন্ডিং মিশনকে অবাধ সুযোগ দিতেও মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে ইইউ।

গত ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর হত্যা-ধর্ষণ-নির্যাতন অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। প্রাণে বাঁচতে এরইমধ্যে রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে ৫ লাখেরও বেশি রোহিঙ্গা।

Comments

comments

Close