আজ: ১৭ জুলাই, ২০১৮ ইং, মঙ্গলবার, ২ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, রাত ২:০৩
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/২৪/২০১৭ , ৩:৪৫ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক



রোহিঙ্গা নির্যাতনের জের ধরে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের মতো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা ভাবছে যুক্তরাষ্ট্র। রাখাইন রাজ্যে সেনা অভিযানে বাস্তুচ্যুত হয়ে পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গার বাংলাদেশে আশ্রয় গ্রহণের প্রেক্ষাপটে স্থানীয় সময় সোমবার মার্কিন পররাষ্ট্র দফতর থেকে এ তথ্য জানানো হয়।

রয়টার্সের খবরে বলা হয়, মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে জানানো হয়েছে, রাখাইন রাজ্যে সাম্প্রতিক সহিংস ঘটনা, রোহিঙ্গা ও অন্যান্য সম্প্রদায়ের ওপর নির্যাতন, নিপীড়নের ঘটনায় আমরা সত্যিই খুব উদ্বিগ্ন। পাশাপাশি কেউ নৃশংসতার জন্য দায়ী থাকলে তাদেরকে অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।

গত আগস্টে মিয়ানমারের বেশ কিছু পুলিশ চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রাখাইন রাজ্যে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। অভিযানের নামে ওই এলাকায় রোহিঙ্গা মুসলিমদের ওপর হত্যাযজ্ঞ চালায় সেনাবাহিনী। তবে এ ধরনের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে মিয়ানমার সরকার।

এদিকে, গত বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রোহিঙ্গাদের নির্যাতনের ঘটনায় মিয়ানমার সেনাবাহিনীর নেতৃত্বই দায়ী বলে অভিযোগ করেছেন। তিনি আরও বলেন, রাখাইনে রোহিঙ্গাদের সঙ্গে যা কিছু ঘটছে তা নিয়ে আমরা দারুণভাবে উদ্বিগ্ন।

আগামী মাসের শেষে আসিয়ানের এক সম্মেলনে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে সময় তিনি মিয়ানমারসহ আসিয়ানভুক্ত দেশগুলোতে সফর করবেন।

তার এই সফরের আগেই মার্কিন পররাষ্ট্র দফতর থেকে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে তাদের পরিকল্পনার কথা জানানো হলো। তবে রোহিঙ্গা সংকট নিয়ে ট্রাম্প প্রশাসন খুব ধীর গতিতে সাড়া দিচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

Comments

comments

Close