আজ: ২৩ অক্টোবর, ২০১৮ ইং, মঙ্গলবার, ৮ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৫ সফর, ১৪৪০ হিজরী, সকাল ৯:১২
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, প্রধান সংবাদ স্বাধীনতার ঘোষণা কাতালোনিয়ার

স্বাধীনতার ঘোষণা কাতালোনিয়ার


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/২৭/২০১৭ , ৫:৩১ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক,প্রধান সংবাদ



স্পেন থেকে পৃথক হয়ে স্বাধীন কাতালোনিয়া প্রজাতন্ত্র গঠনের ঘোষণা দিয়েছে কাতালোনিয়ার পার্লামেন্ট। শুক্রবার বিরোধী দলের এমপিদের ভোট বয়কটের পরও সংসদে ৭০-১০ ভোটে প্রস্তাবটি পাস হয়। খবর বিবিসি’র।

সংবিধানের ১৫৫ ধারা কার্যকরের মাধ্যমে কাতালোনিয়াকে সরাসরি কেন্দ্রীয় শাসনের আওতায় নিয়ে আসা হবে- স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় এর এমন ঘোষণার মধ্যেই স্বায়ত্বশাসিত এই অঞ্চলটি স্বাধীনতা ঘোষণা করল।

এঘটনার পর প্রধানমন্ত্রী রাজয় বলেন, গণতন্ত্র, স্থিতিশীলতা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের স্বার্থে কাতালোনিয়ায় সরাসরি কেন্দ্রের শাসন চালুর কোনো বিকল্প নেই। তার অভিযোগ, কাতালোনিয়ার আঞ্চলিক সরকার সমাজকে বিভক্ত করছে।

এদিকে কাতালোনিয়া স্বাধীনতা ঘোষণা দেয়ার পর বার্সেলোনায় পার্লামেন্টের বাইরে জড়ো হওয়া স্বাধীনতাপন্থীরা উল্লাসে ফেটে পড়েন। তবে ভিন্ন পরিস্থিতি দেখা গেছে মাদ্রিদে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্প্যানিশ সরকার যখন কাতালোনিয়ার ওপর সরাসরি কেন্দ্রীয় শাসন প্রতিষ্ঠার জন্য তৎপরতা চালাচ্ছে তখনই আঞ্চলিক পার্লামেন্ট স্বাধীনতার রায় দিল। শুক্রবার স্প্যানিশ সিনেটে বক্তব্য দিতে গিয়ে কাতালোনিয়ায় সরাসরি কেন্দ্রীয় শাসন প্রতিষ্ঠার প্রস্তাব অনুমোদনের জন্য সিনেটরদের প্রতি আহ্বান জানান স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়।

প্রসঙ্গত, গত ১ অক্টোবর কেন্দ্রের বাধা উপেক্ষা করে গণভোটের আয়োজন করে কাতালোনিয়ায়। এতে ৯০ শতাংশ ভোটার কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেন। অবশ্য স্পেন সরকার এই গণভোটকে বেআইনি ও অসাংবিধানিক বলেছে।

Comments

comments

Close