আজ: ১৭ জুলাই, ২০১৮ ইং, মঙ্গলবার, ২ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, রাত ৯:৩৬
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ইংলাকের পাসপোর্ট বাতিল করেছে থাই সরকার

ইংলাকের পাসপোর্ট বাতিল করেছে থাই সরকার


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/৩১/২০১৭ , ৫:৫২ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক



থাইল্যান্ডের ক্ষমতাচ্যুত প্রথম নারী প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পাসপোর্ট বাতিল করা হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তার দুটি ব্যক্তিগত ও দুটি কূটনীতিক পাসপোর্ট রয়েছে। খবর এএফপি।

দেশটির উচ্চপদস্থ কর্মকর্তারা জানিয়েছে সরকারি অর্থ অপচয় করার অভিযোগে দায়ের করা মামলার রায়ের আগেই গত ২৬ আগস্ট তিনি গোপনে দেশ ছেড়ে পালিয়েছিলেন।

ইংলাক প্রশাসনের প্রধান নীতি ছিল চালে ভর্তুকি দেয়ার। প্রকল্পটিতে কৃষকের কাছ থেকে বাজার মূল্যের চেয়ে ৫০ শতাংশ বেশি মূল্যে ধান কেনা হয়। এ প্রকল্পটি কৃষকের কাছে জনপ্রিয় ছিল। এতে করে দেশটিতে চালের বিশাল মজুদ তৈরী হয়। তবে এতে সরকারের লোকসান হয় ৮০০ কোটি ডলার।

এর আগে ইংলাকের বিরুদ্ধে চাল ক্রয়ে দুর্নীতি বন্ধে ব্যর্থতার অভিযোগে মামলা হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

এবিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমোদউইনি জানান, সম্ভবত ইংলাক ব্রিটেনে অবস্থান করছেন। তবে কোন্ শহরে রয়েছেন সেটি পরিস্কার নয়। আর এখন থেকে ইংলাকের সব পাসপোর্ট বাতিল বলে গণ্য হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২২ মে সেনাবাহিনী ক্ষমতা দখল করার মাত্র কয়েক দিন আগে আদালতের এক বিতর্কিত আদেশে ক্ষমতাচ্যুত হন দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। ২০১১ সালে তিনি দেশটির প্রধানমন্ত্রী হন।

এদিকে ২০১৮ সালের নভেম্বরে জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছে দেশটির সামরিক জান্তা সরকার।

Comments

comments

Close