আজ: ১৬ জানুয়ারি, ২০১৯ ইং, বুধবার, ৩ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী, রাত ১০:১৯
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন, সবিশেষ জেএসসি-জেডিসি: প্রথম দিন অনুপস্থিত ৬০৮৯৩, বহিষ্কার ১৬

জেএসসি-জেডিসি: প্রথম দিন অনুপস্থিত ৬০৮৯৩, বহিষ্কার ১৬


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১১/০১/২০১৭ , ৭:০৮ অপরাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন,সবিশেষ


Spread the love
Spread the love

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিনেই সারাদেশে অনুপস্থিত প্রায় ৬১ হাজার শিক্ষার্থী। এবারের পরীক্ষায় ২৩ লাখ ৯০ হাজার ১৩৪ জন শিক্ষার্থী অংশগ্রহণের কথা ছিল। কিন্তু প্রথম দিনেই অনুপস্থিত ৬০ হাজার ৮৯৩ জন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এবার ঢাকা শিক্ষা বোর্ডে মোট শিক্ষার্থী সংখ্যা ছিল ৬ লাখ ৬৫ হাজার ৪৭৪ জন। এরমধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৬ লাখ ৫১ হাজার ৫৯৬ জন। আর অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৮৭৮ জন। এরমধ্যে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য ঢাকা বোর্ডে বহিষ্কার হয়েছে চারজন শিক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৭৩ হাজার ৬৯৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৭০ হাজার ৭৯৪ জন। আর অনুপস্থিত ছিল দুই হাজার ৯০৩ জন। বহিষ্কার নেই।

কুমিল্লা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ৫০ হাজার ৮৯৬ জন। পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ৪৬ হাজার ২২৬ জন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা চার হাজার ৬৭০ জন। বহিষ্কার হয়েছে একজন শিক্ষার্থী।

বরিশাল বোর্ডে মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল এক লাখ ১৮ হাজার ২৫৭ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছেন এক লাখ ১৪ হাজার ৮৮১ জন। অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা তিন হাজার ৩৭৬ জন। বহিষ্কার নেই।

সিলেট শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৩২ হাজার ১৭০ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ২৯ হাজার ৭১৮ জন। অনুপস্থিত ছিল দুই হাজার ৪৫২ জন। বহিষ্কার নেই।রাজশাহী বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ৪০ হাজার ৫৭৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ৩৫ হাজার ৭৬৫ জন। অনুপস্থিত ছিল চার হাজার ৮১২ জন। এই বোর্ডে বহিষ্কার নেই।

যশোর শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ১৬ হাজার ৫১৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ১১ হাজার ৪৮৭ জন। অনুপস্থিত ছিল পাঁচ হাজার ৩০ জন শিক্ষার্থী। বহিষ্কার দুইজন।

দিনাজপুর বোর্ডে মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল দুই লাখ ২৫ হাজার ৩২৯ জন। পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ২১ হাজার ৭২ জন। অনুপস্থিত ছিল চার হাজার ২৫৭ জন। বহিষ্কার নেই।

আর মাদরাসায় জেডিসিতে মোট পরীক্ষার্থী ছিল তিন লাখ ৬৭ হাজার ২১৭ জন। পরীক্ষায় অংশ নিয়েছে তিন লাখ ৪৭ হাজার ৭০২ জন। এই পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৯ হাজার ৫১৫ জন। বহিষ্কার হয়েছে ৯ জন।

জেএসসি ও জেডিসিতে সব মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৩ লাখ ৯০ হাজার ১৩৪ জন। আর পরীক্ষায় অংশ নিয়েছে ২৩ লাখ ২৯ হাজার ২৪১ জন। মোট অনুপস্থিত ছিল ৬০ হাজার ৮৯৩ জন। আর মোট বহিষ্কার হয়েছে ১৬ জন শিক্ষার্থী।

বুধবার থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়। জেএসসিতে বাংলা প্রথম পত্র এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ-এর মাধ্যমে এই পরীক্ষা শুরু হয়েছে। আগামী ১৮ নভেম্বর শেষ হবে এই পরীক্ষা।

Share

Comments

comments

Close