আজ: ২০ জুলাই, ২০১৮ ইং, শুক্রবার, ৫ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, সকাল ৭:১৫
সর্বশেষ সংবাদ
প্রধান সংবাদ, বাংলাদেশ বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় ৩০তম শেখ হাসিনা

বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় ৩০তম শেখ হাসিনা


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১১/০২/২০১৭ , ৫:১৩ পূর্বাহ্ণ | বিভাগ: প্রধান সংবাদ,বাংলাদেশ



বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ৩০তম অবস্থানে আছেন বাংলাদেশের তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক ‘ফোর্বস’ সাময়িকী এ তালিকা প্রকাশ করেছে। গত বছরের করা তালিকায় তিনি ছিলেন ৩৬তম অবস্থানে। আর ২০১৫ সালে তার অবস্থান ছিল ৫৯তম।

শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে ফোর্বস জানায়, শেখ হাসিনা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার অঙ্গীকার করেছেন এবং তাদের জন্য ২০০০ একর জমি বরাদ্দ দিয়েছেন। যা মিয়ানমার স্টেট কাউন্সেলর অং সান সু চির অবস্থানের পরিষ্কার বিপরীত। গত বছর এ তালিকায় ২৬ নম্বর অবস্থানে থাকা সু চি এবার ৩৩তম।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল শীর্ষ স্থানে আছেন। তবে এবার অনেকটা অপ্রত্যাশিতভাবে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার মতো জটিল ও ঐতিহাসিক যাত্রা ‘ব্রেক্সিট’ প্রক্রিয়ায় দেশটির নেতৃত্ব দিচ্ছেন তিনি।

hasina

মে’র পরেই আছেন বিল মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস (তৃতীয়)। ফোর্বস বলছে, বিশ্বের শতাধিক দেশে এই সংস্থাটির মাধ্যমে তিনি প্রায় ৪০ বিলিয়ন ডলার দান করেছেন।

ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ আছেন চতুর্থ স্থানে, জেনারেল মোটরসের (জিএম) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ম্যারি তেরেসা বারা আছেন (পঞ্চম স্থানে)

উল্লেখ্য, ১০০ জনের তালিকায় ফার্স্ট লেডি থেকে শুরু করে আছেন আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান ও বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা। বিনোদন-জগতের ব্যক্তিরাও বাদ পড়েননি এ তালিকা থেকে।

Comments

comments

Close