আজ: ১৬ জানুয়ারি, ২০১৯ ইং, বুধবার, ৩ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী, রাত ৯:৫৫
সর্বশেষ সংবাদ
প্রবাস, বাংলাদেশ ‘নাইট হুড’ উপাধিতে ভূষিত আখলাকুর রহমান

‘নাইট হুড’ উপাধিতে ভূষিত আখলাকুর রহমান


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১১/০৪/২০১৭ , ৫:২৯ পূর্বাহ্ণ | বিভাগ: প্রবাস,বাংলাদেশ


Spread the love
Spread the love

যুক্তরাজ্যের হাইকোর্ট বিভাগের বিচারক হিসেবে নিয়োগের অংশ হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত আখলাকুর রহমান চৌধুরীকে নাইট উপাধিতে ভূষিত করা হয়েছে। ‘নাইট হুড’ বৃটেনের রাণী কর্তৃক প্রদত্ত অন্যতম সর্বোচ্চ পদক।

এখন থেকে তিনি ‘স্যার আখলাকুর রহমান চৌধুরী’ হিসেবে পরিচিত হবেন।

গত বৃহস্পতিবার ব্রিটিশ রাজপ্রাসাদ ‘বাকিংহাম প্যালেসে’ রাজকীয় আনুষ্ঠানিকতার মাধ্যমে রানি দ্বিতীয় এলিজাবেথ আখলাকুর রহমানকে ‘নাইট’ উপাধি প্রদান করেন। এদিন দেশটির হাইকোর্ট বিভাগে নিয়োগ পাওয়া মোট ১১ জন বিচারককে এ উপাধি দেওয়া হয়।

তৃতীয় বাঙালি হিসেবে আখলাকুর রহমান চৌধুরী এ খেতাব পেলেন। এর আগে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও ফজলে হাসান আবেদ এ পুরস্কার পান।

বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম কোনও ব্যক্তি হিসেবে যুক্তরাজ্যের হাইকোর্টে বিচারক হিসেবে নিয়োগ পান আখলাকুর রহমান চৌধুরী।

গত ২ অক্টোবর থেকে তার এই নিয়োগ কার্যকর হয়। তিনি ১৯৯২ সালে বারে যোগ দিয়েছিলেন। পরে ২০০৯ সালে তাকে রেকর্ডার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।

আখলাকুর রহমান চৌধুরীর জন্ম যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারে। বাবা প্রয়াত আজিজুর রহমান চৌধুরী এবং মা সুলতানা চৌধুরীর দুই ছেলে ও এক মেয়ের মধ্যে তিনি বড়। স্ত্রী সফিনা ও তিন সন্তানকে নিয়ে আখলাক লন্ডনে বাস করেন। তাদের আদি বাড়ি সিলেটের জকিগঞ্জে।

২০১৬ সালে তাকে হাই কোর্টের ডেপুটি জাজ হিসেবে নিয়োগ দেওয়া হয়। দীর্ঘদিন তিনি এটর্নি জেনারেলের অ্যাপ্রুভড কাউন্সিলের প্যানেল সদস্য ছিলেন। সেখানে তিনি পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিস, প্রতিরক্ষা মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন সংস্থাকে মানবাধিকার থেকে বিভিন্ন ইস্যুতে পরামর্শ দিয়েছেন।

Share

Comments

comments

Close