আজ: ১৯ ডিসেম্বর, ২০১৮ ইং, বুধবার, ৫ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ রবিউস-সানি, ১৪৪০ হিজরী, দুপুর ১২:০৬
সর্বশেষ সংবাদ
অন্যান্য, সবিশেষ ঝুলে থাকা তিন বিসিএসের সিদ্ধান্ত মঙ্গলবার

ঝুলে থাকা তিন বিসিএসের সিদ্ধান্ত মঙ্গলবার


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১১/০৬/২০১৭ , ১১:৫৬ পূর্বাহ্ণ | বিভাগ: অন্যান্য,সবিশেষ


Spread the love
Spread the love

৩৭, ৩৮ ও ৩৯তম বিসিএসের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আগামী মঙ্গলবার(৭ নভেম্বর) নেয়া হবে বলে জানিয়েছে সরকারি কর্মকমিশনের(পিএসসি) এক সূত্র। আগামীকাল কমিশনের একটি বিশেষ বৈঠকে এসব বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানায় ওই সূত্র।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, আগামীকাল কমিশনের বিশেষ বৈঠকে তিন বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। পিএসসি সূত্র বলছে, ৩৭তম বিসিএসের মৌখিক পরীক্ষা ডিসেম্বরের প্রথমে, ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ডিসেম্বরের শেষে আর ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী বছরের জানুয়ারি মাসে হতে পারে।

৩৭তম বিসিএস: গত ২৫ অক্টোবর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এতে ৫ হাজার ৩৭৯ জন পাস করেছেন। ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয় চলতি বছরের ২৩ মে।

গত বছরের ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী। প্রাথমিক বাছাই পরীক্ষায় ৮ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হন। তবে লিখিত পরীক্ষায় অংশ নেন ৮ হাজার ৩১ জন।

প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দিতে গত ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএস পরীক্ষায় অংশ নিতে গত ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত প্রার্থীরা আবেদন করেন।

৩৮তম বিসিএস: এই বিসিএসের আবেদন কার্যক্রম ইতিমধ্যে শেষ হয়েছে। গত ১০ আগস্ট এই বিসিএসে আবেদন কার্যক্রম শেষ হয়। এতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন। এই বিসিএসে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

৩৯তম বিসিএস: স্বাস্থ্য মন্ত্রণালয় ও পিএসসি সূত্র জানায়, ৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেওয়া হবে এই বিসিএসে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এবার ৩৯তম বিসিএসে বিশেষভাবে চিকিৎসকদের নেয়া হচ্ছে বলে সূত্র জানিয়েছে।

Share

Comments

comments

Close