আজ: ২৪ জানুয়ারি, ২০১৯ ইং, বৃহস্পতিবার, ১১ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৯ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী, বিকাল ৫:৩৬
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক ব্রিটিশ মন্ত্রী প্রীতি প্যাটেলের পদত্যাগ

ব্রিটিশ মন্ত্রী প্রীতি প্যাটেলের পদত্যাগ


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১১/০৮/২০১৭ , ১০:১২ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


Spread the love
Spread the love

দিনভর নাটকীয়তার পর অবশেষে সরে দাঁড়ালেন ব্রিটিশ মন্ত্রিসভার প্রভাবশালী মন্ত্রী প্রীতি প্যাটেল।

ইসরাইলি নেতাদের সঙ্গে বৈঠকের খবর গোপন করার অভিযোগ মাথায় নিয়ে বুধবার লন্ডন সময় সন্ধ্যায় তিনি পদত্যাগ করেন।

জানা গেছে, সরকারি সফরে আফ্রিকায় ছিলেন প্রীতি প্যাটেল। সেখান থেকে তাকে সফর সংক্ষিপ্ত করে দেশে ফেরত আসতে বলা হয়। দেশে ফেরার পর প্রধানমন্ত্রী থেরেসা মে তাকে ১০ ডাউনিং স্ট্রিটে ডেকে পাঠান। এর পরপরই তিনি ব্রিটেনের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট সেক্রেটারি পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন।

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, প্রীতি প্যাটেলের পদত্যাগ থেরেসা মে’র সরকারকে আরও একদফা বেকায়দায় ফেলে দিয়েছে।

গত আগস্ট মাসে ছুটি কাটাতে পরিবার নিয়ে ইসরাইলে যান প্রীতি। ওই সময় দুই দিনে বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে মোট ১২টি বৈঠক করেন তিনি। সেখান থেকে ফিরে প্রীতি ইসরাইলি সেনাবাহিনীর জন্য যুক্তরাজ্যের বৈদেশিক সাহায্যের অর্থ বরাদ্দ দেওয়ার সুপারিশ করেন।

গত সপ্তাহে প্রভাবশালী ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে প্রীতি দাবি করেন, যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর ইসরায়েলে তার অংশ নেওয়া বৈঠকগুলোর বিষয়ে জানত। তবে পররাষ্ট্র দফতর জানায়, তারা এসব বৈঠকের বিষয়ে অবগত ছিল না। ইসরাইলে যুক্তরাজ্যের দূতাবাসকেও এসব বৈঠকের বিষয়ে জানানো হয়নি। নিজের ভুল স্বীকার করে প্রীতি গত মঙ্গলবার ক্ষমা চাইলে বিতর্ক আরও জোরালো হয়।

বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে মাত্র ৬ মিনিট কথা হয়। এরপরই প্রীতি পদত্যাগপত্র জমা দেন। এতে তিনি লিখেছেন, একজন মন্ত্রীর কাছ থেকে যেমনটা আশা করা যায়, তার কার্যক্রম সেই মানে পৌঁছাতে ব্যর্থ হয়েছে।

Share

Comments

comments

Close