আজ: ১৫ ডিসেম্বর, ২০১৮ ইং, শনিবার, ১ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ রবিউস-সানি, ১৪৪০ হিজরী, রাত ৮:৪৬
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ, বাংলাদেশ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশ-মিয়ানমারের চুক্তি সই

রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশ-মিয়ানমারের চুক্তি সই


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১১/২৩/২০১৭ , ২:০২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ,বাংলাদেশ


Spread the love
Spread the love

মিয়ানমার সেনাবাহিনীর নীপিড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের তাদের মাতৃভূমিতে ফেরত পাঠাতে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে একটি সমঝোতা স্মারক চুক্তি সই করেছে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুর ২টার দিকে মিয়ানমারের রাজধানী নেপিদোতে দেশটির স্টেট কাউন্সিলর সু চির দলীয় কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এতে স্ব স্ব দেশের চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং মিয়ানমারের স্টেস কাউন্সিলর সু চি।

গত ২৫ আগস্ট থেকে সহিংসতার শিকার হয়ে এ পর্যন্ত প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। তাদের কক্সবাজারে অস্থায়ী শরণার্থী শিবিরে আশ্রয় দেওয়া হয়েছে। পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ৩৬ হাজার ৩৭৩ জন এতিম শিশুকে শনাক্ত করা হয়েছে।

এই ঘটনাকে ‘জাতিগত নিধনের ধ্রুপদি উদাহরণ’ হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ মিয়ানমার ‘রোহিঙ্গা’ শব্দটি পরিহার করার পাশাপাশি এই জনগোষ্ঠীকে নিজেদের দেশের নাগরিক বা স্বতন্ত্র নৃগোষ্ঠী বলেও স্বীকৃতি দিতে রাজি নয়।

এর মধ্যে গতকাল প্রথমবারের মতো মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নৃশংসতায় জাতি নির্মূলের উপাদান পাওয়া গেছে।

Share

Comments

comments

Close