আজ: ১৫ ডিসেম্বর, ২০১৮ ইং, শনিবার, ১ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ রবিউস-সানি, ১৪৪০ হিজরী, সন্ধ্যা ৭:২১
সর্বশেষ সংবাদ
খেলাধূলা ইতালিকেও দেখা যেতে পারে রাশিয়া বিশ্বকাপে

ইতালিকেও দেখা যেতে পারে রাশিয়া বিশ্বকাপে


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১১/২৪/২০১৭ , ১২:৪১ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা


Spread the love
Spread the love

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের মূল আসরে খেলার যোগ্যতা অর্জন করেছে ৩২টি দল। রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে ইউরোপের পরাশক্তি ও চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। ব্রাজিলের পর দ্বিতীয় সর্বোচ্চ বিশ্বকাপজয়ী এই দলটি প্রায় ৬০ বছর পর বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে জমজমাট আসরে খেলার সুযোগ হারিয়েছে।

তবুও সেই ইতালিকেও রাশিয়া বিশ্বকাপে দেখা যেতে পারে। এমনই একটি সম্ভাবনা তৈরি হয়েছে।

ইতালিয়ান সংবাদপত্র ‘লিবারো’ এর এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা দেশ পেরুর সংসদে একটি বিল উত্থাপন করা হয়েছে। যে বিলটি পাস হলে স্বায়ত্ত্বশাসন হারাতে পারে পেরু ফুটবল ফেডারেশন। এতে বিশ্বকাপে খেলার যোগ্যতাও হারাতে পারে দলটি। আর পেরু বিশ্বকাপ থেকে ছিটকে পড়লে ইতালি অথবা চিলির খেলার সম্ভাবনা তৈরি হবে।

চিলির বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে মূলপর্বে খেলার স্বপ্ন শেষ হয়েছে। ইতালি অবশ্য প্লে-অফ পর্যন্ত গিয়েছিল। কিন্তু সুইডেনের কাছে হেড টু হেডে হেরে দীর্ঘ ৬০ বছর পর বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে চারবারের চ্যাম্পিয়নরা।

আর নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে ২-০ গোলের জয় নিয়ে ৩২তম দল হিসেবে বিশ্বকাপে পা রেখেছে পেরু।

তবে ইতালিয়ান সংবাদপত্র ‘লিবারো’-এর প্রতিবেদনে উঠে এসেছে, বিশ্বকাপে শেষ পর্যন্ত না-ও খেলা হতে পারে পেরুর।

কেননা কোনো দেশের ফুটবল ফেডারেশনে সরকারের হস্তক্ষেপ ফিফা কর্তৃক নিষিদ্ধ। সেটা হলে ফেডারেশনকেই নিষিদ্ধ করে দিতে পারে ফিফা। এমন হলে ইতালি বা চিলির মধ্যে থেকে একটি দল খেলে ফেলতে পারবে বিশ্বকাপ।

ফিফার সংবিধানের ৭ নাম্বার অনুচ্ছেদে বলা আছে, ‘যদি কোনো সংস্থাকে (বিশ্বকাপের ৩২টি দল থেকে) নিষিদ্ধ করা হয় কিংবা রেস থেকে বাদ দেওয়া হয়, তবে ফিফার সাংগঠনিক কমিটি তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

Share

Comments

comments

Close