আজ: ১৯ জুলাই, ২০১৮ ইং, বৃহস্পতিবার, ৪ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, বিকাল ৩:৫৯
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক রাশিয়ায় বিদেশি গণমাধ্যমের জন্য নতুন আইন

রাশিয়ায় বিদেশি গণমাধ্যমের জন্য নতুন আইন


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১১/২৬/২০১৭ , ১১:৫৮ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক



বিদেশি গণমাধ্যমের জন্য নতুন আইন করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি জানিয়েছেন, রাশিয়ায় কাজ করতে চাইলে যুক্তরাষ্ট্রসহ বাইরের দেশের গণমাধ্যমগুলোকে বিদেশি এজেন্ট হিসেবে নিবন্ধন করতে হবে।

প্রেসিডেন্ট পুতিন বলেন, নিবন্ধনের মাধ্যমে বিদেশি গণমাধ্যমগুলোকে স্পষ্ট করতে হবে নিজের দেশের জন্যই তারা সংবাদ পরিবেশন করবে।

এ ব্যাপারে রোববার বিবিসির খবরে জানা যায়, এ সংক্রান্ত একটি আইনে সই করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রে ক্রেমলিনের সম্প্রচারমাধ্যম আরটিকে বিদেশি এজেন্ট হিসেবে নিবন্ধন করতে বলা হয়েছে। এর পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া এই পদক্ষেপ নিল।

ক্রেমলিনের গণমাধ্যম আরটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নির্বাচনে মধ্যস্থতা করার অভিযোগ রয়েছে। তবে আরটি বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

এদিকে, রাশিয়ায় স্বেচ্ছাসেবী এবং অন্যান্য সমাজকল্যাণ সংস্থার জন্য এ ধরনের আইন রয়েছে। রাশিয়ার বিচার বিষয়ক মন্ত্রী বিদেশি গণমাধ্যমগুলোকে বিদেশি এজেন্ট হিসেবে নিবন্ধিত করার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

তবে রাশিয়ার এই পদক্ষেপে যুক্তরাষ্ট্রের ভয়েস অফ আমেরিকা, রেডিও ফ্রি ইউরোপ, রেডিও লির্বাটিসহ বেশ কয়েকটি সম্প্রচারমাধ্যমের কাজে প্রভাব পড়বে বলে জানা গেছে।

Comments

comments

Close