আজ: ১৬ জানুয়ারি, ২০১৯ ইং, বুধবার, ৩ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী, রাত ১০:৩৪
সর্বশেষ সংবাদ
আইন ও বিচার শিশু মুস্তাসিম হত্যায় ৩ জনের ফাঁসি বহাল

শিশু মুস্তাসিম হত্যায় ৩ জনের ফাঁসি বহাল


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১২/১০/২০১৭ , ৫:৩৩ অপরাহ্ণ | বিভাগ: আইন ও বিচার


Spread the love
Spread the love

জামালপুরে সাত বছরের শিশু মুস্তাসিম বিল্লাহ হত্যা মামলায় তিন আসামির ফাঁসির রায় বহাল রেখেছেন হাইকোর্ট। দুজনকে ফাঁসির দণ্ড থেকে খালাস দেওয়া হয়েছে।
প্রায় ১৬ বছর আগের এ মামলায় আজ রবিবার বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল ও সহকারী অ্যাটর্নি জেনারেল মারুফা আক্তার শিউলি। রাষ্ট্র নিযুক্ত আসামিপক্ষে আইনজীবী ছিলেন অমূল্য কুমার সরকার।
আসামিপক্ষে ছিলেন আইনজীবী ফজুলল হক খান ফরিদ ও শফিকুজ্জামান।
আইনজীবী ফজুলল হক খান ফরিদ সাংবাদিকদের বলেন, পারিবারিক সম্পত্তির লোভে ২০০১ সালের ৩১ মে রাতে জামালপুর শহরের আমলাপাড়া এলাকার বাসিন্দা যুক্তরাষ্ট্র প্রবাসী লুৎফর রহমানের সাত বছর বয়সী শিশুপুত্র মুস্তাসিম বিল্লাহকে চাচাত ভাই তোফায়েল আহমেদ হীরা বাসা থেকে ডেকে নিয়ে যায়। পরে জামালপুর সদরের নান্দিনা খড়খড়িয়া এলাকায় নিয়ে দণ্ডপ্রাপ্তরা শিশু মুস্তাসিম বিল্লাহকে বালিশ চাপা দিয়ে হত্যা করে একটি নির্মাণাধীন ভবনের মেঝেতে পুতে রাখে।
এ ঘটনায় পুলিশ তোফায়েল আহমেদ হীরাকে আটক করে ব্যাপক জিজ্ঞাসাবাদ করে। তার স্বীকারোক্তি অনুযায়ী অপহরণের ৭৯ দিন পর শিশু মুস্তাসিমের মরদেহ উদ্ধার করে পুলিশ।
পরে অপহরণ ও হত্যার ঘটনায় শিশু মুস্তাসিমের খালু আশরাফ হোসেন বাদী হয়ে তোফায়েল আহমেদ হীরাসহ ছয়জনকে আসামি করে জামালপুর থানায় দুটি মামলা দায়ের করেন।
হত্যা মামলায় ২০১৫ সালের ১৮ জানুয়ারি জামালপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ওয়াহেদুজ্জামান শিকদার আসামি তোফায়েল আহমেদ হীরা, সোহেল রানা শিপন, আনোয়ার হোসেন, লোকমান আলী ও আয়নাল হকের বিরুদ্ধে ফাঁসির রায় দেন। এক আসামিকে খালাস দেন।
এ রায়ের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে রবিবার হাইকোর্ট লোকমান ও আয়নালকে খালাস দিয়ে বাকিদের দণ্ড বহাল রাখেন বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল।
দণ্ডপ্রাপ্ত তোফায়েল আহমেদ হীরা, সোহেল রানা শিপন ও আনোয়ার হোসেন এখনো পলাতক।
এদিকে ২০০৩ সালে জামালপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে শিশু মুস্তাসিম বিল্লাহ অপহরণ মামলায় তোফায়েল আহমেদ হীরা, সোহেল রানা ও আনোয়ার হোসেনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন বিচারিক আদালত। এ মামলার আপিলও হত্যা মামলার আপিলের শুনানি এক সঙ্গে হয়।
এ মামলায় হীরার দণ্ড বহাল রেখে বাকি দুজনকে খালাস দেন হাইকোর্ট।
Share

Comments

comments

Close