আজ: ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ইং, শুক্রবার, ১১ ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ৮ জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী, রাত ১০:৩৬
সর্বশেষ সংবাদ
জাতীয় ঢাকা উত্তর সিটি করপোরেশনে উপনির্বাচনের হাওয়া

ঢাকা উত্তর সিটি করপোরেশনে উপনির্বাচনের হাওয়া


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১২/২৭/২০১৭ , ২:০৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) উপনির্বাচনের হাওয়া বইতে শুরু করেছে। নির্বাচন কমিশনও প্রাথমিক তৎপরতা শুরু করেছে। সরকারি দল আওয়ামী লীগের সবুজ সংকেত পেয়ে ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম মাঠে নেমে গেছেন। বিএনপির সম্ভাব্য প্রার্থী এখনো মাঠে না নামলেও ভেতরে-ভেতরে ভোটের কৌশল নিয়ে কাজ করছে দলটি।

আগামী ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভোট গ্রহণের লক্ষ্যে নির্বাচন কমিশন (ইসি) গতকাল মঙ্গলবার তিনটি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। এই বৈঠকে ২৪ ও ২৫ ফেব্রুয়ারির এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়।

গতকাল ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ভোট গ্রহণ করা হবে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে। ২৪ তারিখের পর যেকোনো দিন এ নির্বাচনের তারিখ হতে পারে। কমিশন বৈঠকে এটি ঠিক করা হবে।

ইসি সূত্র বলছে, উত্তর সিটিতে মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি ওই সিটিতে যুক্ত হওয়া নতুন ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর এবং সংরক্ষিত ছয়টি নারী কাউন্সিলর পদে ভোট গ্রহণ হবে। একই দিন দক্ষিণ সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া সমপরিমাণ ওয়ার্ডের কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদে ভোট গ্রহণ হবে। এর মধ্যে ঢাকা উত্তর সিটিতে প্রথমবারের মতো মেয়র পদে দলীয় প্রতীকে ভোট হবে।

নির্বাচনের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দীন মণ্ডল বলেন, তাঁরা নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি নিচ্ছেন। নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের সীমানা নির্ধারণের গেজেট হয়েছে। ভোটার তালিকাও চূড়ান্ত পর্যায়ে। আগামী ৩১ জানুয়ারি হালনাগাদ তালিকা প্রকাশিত হবে। এ ছাড়া ভোটের জন্য প্রয়োজনীয় অন্যান্য বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। তফসিল ঘোষণার পর প্রস্তুতি চূড়ান্ত হবে।

Comments

comments

Close