আজ: ২১ জুলাই, ২০১৮ ইং, শনিবার, ৬ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, রাত ৯:৩৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক সরকার গঠনে বাঁধা নেই জার্মানির

সরকার গঠনে বাঁধা নেই জার্মানির


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০১/২২/২০১৮ , ৬:৩২ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক



জার্মানিতে সরকার গঠনের জন্য চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল যে সংকটে ‍ভুগছিলেন তার সমাধান হয়ে গেছে। এখন জোট গঠনের মাধ্যমে আগামী চার বছরের জন্য সরকার গঠনে দেশটির কোনো বাঁধা থাকল না। মেরকেল তাঁর দল ‘ক্রিশ্চিয়ান ডেমোক্রেট ইউনিয়ন’ ও দেশটির দ্বিতীয় বৃহত্তম দল ‘সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির‘ প্রতিনিধিরা রোববার জোট সরকার গঠনের পক্ষে ভোট দেয়।

এখান থেকে প্রায় তিন মাস আগে (২৪ অক্টোবর) জার্মানিতে ১৯তম জাতীয় নির্বাচন হয়। কিন্তু জোটের অন্যতম দল ‘সোশ্যাল ডেমোক্র্যাট পার্টি’ জোটবদ্ধ হয়ে সরকার গঠনের বিরোধীতা করে। ফলে গত১২ জানুয়ারি সরকার গঠনের শেষ তারিখ থাকলেও মেরকেল সরকার গঠন করতে পারেনি।

এরপর রোববার জোট সরকার গঠনের প্রয়াস হিসেবে জার্মানির বন শহরে একটি বিশেষ সম্মেলন হয়। এতে দেশটির ১৬টি রাজ্যের ৬০০ প্রতিনিধি এবং কেন্দ্রীয় কমিটির ৪২ জন সদস্য অংশ নেন। সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্যে জোটে যাওয়ার পক্ষে-বিপক্ষে উন্মক্ত ভোট হয়। এতে ৩৬২ জন প্রতিনিধি জোটের পক্ষে এবং ২৭৯ জন বিপক্ষে ভোট দেয়। অংশগ্রহণকারীদের মধ্যে একজন প্রতিনিধি ভোট প্রদানে বিরত থাকে।

জার্মানির সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি ১৫০ বছরের ঐতিহ্যবাহী একটি রাজনৈতিক দল। তাঁরা বিগত আট বছর ধরে জোটবদ্ধ হয়ে সরকার গঠন করে আসছে। কিন্তু জার্মানির দ্বিতীয় বৃহত্তর রাজনৈতিক দলটির অনেক নেতা ও তরুণ সমর্থকদের দাবি, এভাবে জোটবদ্ধ হয়ে সরকার গঠন করতে থাকলে তাঁদের জনপ্রিয়তায় ভাটা পড়বে। এছাড়া দেশটির সামাজিক, স্বাস্থ্য ও শরণার্থী খাতে দলটির উদার নীতির খর্ব হবে।

জার্মানিরা সরকার গঠন করতে না পারাই জার্মান ও ইউরোপীয় রাজনীতিতে একটা অস্থিরতা বিরাজ করছিল। ম্যার্কেলের ‘ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন[ এর সঙ্গে ‘ফ্রি ডেমোক্রেটিক’ দল ওপরিবেশবাদী সবুজ দল সরকার গঠনে রাজী হয়নি। তাই জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ভালটার স্টাইনমায়ার জার্মানি ও ইউরোপের স্বার্থে বিভিন্ন রাজনৈতিক দল গুলোকে জোট সরকার গঠনের তাগিদ দেন। সেই তাগিদের অংশ হিসেবে বিভিন্ন জোটের মধ্যে একটি সম্মেলন হয়।

শেষ পর্যন্ত সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি পুনরায় জোট সরকার গঠনে রাজি হলেও দলের ভেতরকার বিতর্ক এখনো থামেনি। জোটবদ্ধ হওয়ার কারণে তাঁদের দাবি দাওয়া আগের থেকে বেশি হবে বলে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির সভাপতি মার্টিন শুলজ বনের ওই বিশেষ সম্মেলনে জানিয়ে রেখেছেন।

Comments

comments

Close