আজ: ১১ ডিসেম্বর, ২০১৮ ইং, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ রবিউস-সানি, ১৪৪০ হিজরী, বিকাল ৫:৫৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক সিরিয়ার ভেতরে তুরস্কের সামরিক অভিযান

সিরিয়ার ভেতরে তুরস্কের সামরিক অভিযান


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০১/২২/২০১৮ , ২:৫৭ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


Spread the love
Spread the love

সিরিয়ার উত্তর অঞ্চল থেকে দেশটির সন্ত্রাসী বাহিনী বলে পরিচিত কুর্দি মিলিশিয়াদের নিয়ন্ত্রণে মাঠে নেমেছে তুরস্ক। তাঁরা কুর্দি মিলিশিয়াদের উপর ইতিমধ্যেই বিমান হামলা শুরু করেছে। সিরিয়ার গত সাত বছর ধরে মিলিশিয়া সংকট নিয়ে গৃহযুদ্ধ চলছে।

এর আগে কুর্দি মিলিশিয়াদের উপর কয়েকদিন গোলাবর্ষণ চলার পরে তাদের উপর বিমান হামলা শুরু করে তুরস্ক।

হামলার বিষয়ে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কুর্দি মিলিশিয়া গোষ্ঠীর (ওয়াইপিজি) বিরুদ্ধেনতুন এই স্থল ও বিমান অভিযান শুরু হলো। অভিযানটির নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ`।

আফরিনের কুর্দি মিলিশিয়াদের তুরস্ক সন্ত্রাসী গোষ্ঠী বলে বিবেচনায় করে। তবে এই গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) প্রতিহত করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়েছে বলে কথিত আছে। তাই কুর্দিদের নিয়ন্ত্রণ করতে গেলে তুরস্ক-যুক্তরাষ্ট্র সম্পর্কের নতুর মোড় নিতে পারে বলে মনে করা হচ্ছে।

তুরস্কের সেনাবাহিনী মিলিশিয়াদের সঙ্গে আইএস নিমূলেরও ঘোষণা দিয়েছে। তুরস্ক থেকে এক বিবৃতিতে জানানে হয়েছে, কুর্দিদের ১০৮ টি অবস্থানে এরই মধ্যে হামলা করা হয়েছে। সিরিয়া তুরস্কের এমন অভিযানে হুশিয়ারি জানিয়েছ। তুর্কির হামলাকারি বিমান ভূপাতিত করা হবে বলেও সিরিয়া থেকে জানানো হয়েছে।

তুরস্কের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁদের হামলার লক্ষ্য ওয়াইপিজি। এখন পর্যন্ত বেসামরিক নাগরিকদের কোন ক্ষতি হয়নি এবং হবে না। তুর্কি সেনাবাহিনী বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘সিরিয়ার আঞ্চলিক’ অখণ্ডতার প্রতি তাঁদের পূর্ণ সম্মান আছে।

তুরস্কের হামলায় আফরিনের অসংখ্য মনুষ আহত হয়েছে বলে ওয়াইপিজি’র এক মুখপাত্র জানিয়েছে। তিনি রয়টার্সকে বলেন, বিমান হামলায় আফরিন ও এর আশেপাশে অনেক লোক আহত হয়েছে। তবে নিহত ও আহতের সংখ্যা নিশ্চিত করতে পারেননি তিনি।

Share

Comments

comments

Close