আজ: ২৩ জুলাই, ২০১৮ ইং, সোমবার, ৮ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ জিলক্বদ, ১৪৩৯ হিজরী, রাত ২:১৯
সর্বশেষ সংবাদ
খেলাধূলা আট বছরে ক্রিকেটে বিসিবির আয় ১২০৭ কোটি টাকা

আট বছরে ক্রিকেটে বিসিবির আয় ১২০৭ কোটি টাকা


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০১/৩০/২০১৮ , ৩:০২ পূর্বাহ্ণ | বিভাগ: খেলাধূলা



ক্রিকেট শুধু নিছক আনন্দ বিনোদনের মাধ্যম নয়। বর্তমান সময়ের প্রেক্ষাপটে এর আর্থিক দিকটাও খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই এই আর্থিক দিকের সমালোচনা করলেও ক্রিকেট উন্নয়নের পূর্বশর্ত যে আর্থিক উন্নয়ন তা কেউ অস্বীকার করতে পারবে না। তবে এই লক্ষ্যে কতোটা সফল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)?

সেই প্রশ্নের উত্তর জানা গেলো সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদারের কাছ থেকে। প্রতিমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের বিগত ৮ বছরে ১ হাজার ২০৭ কোটি ৩ লাখ টাকা আয় করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর মধ্যে ২০১৪-১৫ অর্থবছরে সর্বোচ্চ ২২৯ কোটি ৭৬ লাখ টাকা আয় হয়।’

সরকার দলীয় সংসদ সদস্য মো. নজরুল ইসলাম বাবুর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, বিসিবি ২০০৯-১০ অর্থবছরে ১০৪ কোটি ৩ লাখ টাকা, ২০১০-১১ অর্থবছরে ১৩৯ কোটি ৪৮ হাজার টাকা, ২০১১-১২ অর্থবছরে ১২৯ কোটি ৮২ লাখ টাকা, ২০১২-১৩ অর্থবছরে ১০১ কোটি ১ লাখ টাকা, ২০১৩-১৪ অর্থবছরে ১৫৬ কোটি ৮২ লাখ টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ১৬৫ কোটি ২২ লাখ টাকা এবং সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে ১৮১ কোটি ১৬ লাখ টাকা আয় করেছে।

এসময় তিনি আরো বলেন, ‘বিসিবিকে সরকার কোনো অর্থ দেয় না। সব কাজ তারা নিজস্ব অর্থায়নে করে।’ সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, প্রতি বছর ক্রীড়া সামগ্রী বাবদ ৮ বিভাগীয় ক্রীড়া সংস্থাকে ৫০ হাজার টাকা এবং ৬৪ জেলা ক্রীড়া সংস্থাকে ১ লাখ টাকা করে দেয়া হয়। চলতি অর্থবছরে ৪৯০টি উপজেলা ক্রীড়া সংস্থাকেও ১ লাখ টাকা করে দেয়া হচ্ছে।

গত কয়েক বছরে ক্রিকেট মাঠে দূর্দান্ত সময় পার করেছে টাইগাররা। আর তার আর্থিক সুফলটাও পেতে শুরু করেছে বাংলাদেশ। এই আর্থিক জোয়ার ক্রিকেটের অবকাঠামোগত উন্নয়নের জোয়ার নিয়ে আসুক এমনটাই প্রত্যাশা সবার।

Comments

comments

Close