আজ: [english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ রোহিঙ্গা প্রত্যাবাসন: দুই দিনের বৈঠক শুরু বৃহস্পতিবার

রোহিঙ্গা প্রত্যাবাসন: দুই দিনের বৈঠক শুরু বৃহস্পতিবার


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: 02/14/2018 , 11:20 am | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ



গণহত্যা ও নির্যাতনের মুখে বাংলাদেশে এসে আশ্রয় রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুতে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আগামীকাল বৃহস্পতিবার ঢাকায় শুরু হচ্ছে দুই দিনের বৈঠক। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাংলাদেশের পক্ষে এবং মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী খ শোয়ে দেশটির পক্ষে নেতৃত্ব দেবেন।

এই বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন, ইয়াবার চোরাচালান বন্ধ ও সীমান্তে দুই দেশের নিরাপত্তা বাহিনীর মধ্যে সহযোগিতার বিষয়টি প্রাধান্য পাবে।

৪ ফেব্রুয়ারি মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী খ শোয়ের ঢাকা সফরের কথা থাকলেও তা পিছিয়ে যাওয়ায় নতুন করে বৈঠকের এ সময়সূচি নির্ধারণ করা হয়।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর ওপর সশস্ত্র গোষ্ঠীর হামলার পর সেনা অভিযানের মুখে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। আগে থেকে আছে আরও প্রায় পাঁচ লাখ। এদেরকে ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে ফিজিক্যাল অ্যারাঞ্জমেন্ট চু্ক্তি হয়েছে জানুয়ারিতে।

মিয়ানমার কর্তৃপক্ষ ২৩ জানুয়ারি থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের কথা গণমাধ্যমকে জানিয়েছিল। কিন্তু সে প্রত্যাবাসন এখনো শুরু হয়নি। এই চু্ক্তির পর রোহিঙ্গারা মিয়ানমারে তাদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে বিক্ষোভ করেছে। আর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করেই তারা প্রত্যাবাসন শুরু করবেন।

Comments

comments

Close