আজ: ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ইং, শনিবার, ১২ ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ৯ জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী, সন্ধ্যা ৬:১১
সর্বশেষ সংবাদ
প্রবাস, সাহিত্য একুশে বইমেলায় দুবাই প্রবাসী লুৎফুর রহমানের ‘ছড়া৫২’

একুশে বইমেলায় দুবাই প্রবাসী লুৎফুর রহমানের ‘ছড়া৫২’


পোস্ট করেছেন: News Desk | প্রকাশিত হয়েছে: ০২/১৬/২০১৮ , ১২:৩৫ পূর্বাহ্ণ | বিভাগ: প্রবাস,সাহিত্য


 অমর একুশে বইমেলায় সময়ের প্রতিশ্রুতিশীল ছড়াকার দুবাইপ্রবাসী লুৎফুর রহমানের ছড়া৫২ বের হয়েছে। বইটি মেলায় ৩৮৯-৩৯০ নং স্টলে সারস প্রকাশনীতে পাওয়া যাচ্ছে। মা-মাটি-মানুষ এ তিন বিষয়ে বিগত বছরে জাতীয় পত্রিকায় প্রকাশিত ছড়া থেকে বাছাই করা ৫২টি ছড়া দিয়ে সাজানো হয়েছে বইয়ের জমিন। ৫২টি ছড়ায় শৈল্পিক রূপ দিয়েছেন আরব আমিরাতে বেড়ে ওঠা বাংলাদেশী দ্বিতীয় প্রজন্মের একজন চিত্রশিল্পী তিশা সেন। তার নিপুন চিত্রকর্মে বইটির শিল্পগুন বাড়িয়ে দিয়েছে। তাই বলা যায় এ বইতে দুজন প্রবাসীর সৃজনকর্ম বিদ্যমান। লুৎফুর রহমানের ছড়া এবং তিশা সেনের আঁকা। এ দুটো বিষয়ও বইয়ের নামের মতো আলাদা আকর্ষণ বাড়িয়ে দিয়েছে।

এ বিষয়ে জানতে চাওয়া হলে তিশা সেন বলেন, ‘আমি মূলত নৃত্যশিল্পের চর্চা করি কিন্তু নাচের সাথে শিল্পকলায়ও আমার প্রাতিষ্ঠানিক শিক্ষা আছে। আগে আমি ভারতীয় কমিউনিটিতে এসব করে থাকলেও ছড়াকার লুৎফুর রহমান আমাকে বাংলাদেশী কমিউনিটিতে নিয়ে এসেছেন। নিজের দেশ, ভাষা ও সংস্কৃতির জন্য কাজ করতে পারলে অন্যরকম ভাল লাগা কাজ করে। সেই অনুভূতি থেকেই ছড়াকার লুৎফুর রহমানের বইয়ের অলংকরণ আমি স্বেচ্ছায় করে দিয়েছি।’

বইটি প্রকাশ করেছেন সারস প্রকাশনীর শসুদ্র সাচি। প্রচ্ছদ করেছেন সোহানুর রহমান অনন্ত। বইটি মেলা ছাড়াও রকমারি ডটকম থেকে অনলাইনে কেনা যাবে। ড়াকার লুৎফুর রহমানের এ পর্যন্ত ছ ৮টি ছড়ার বই, ১টি ভ্রমণ ও ১টি প্রামান্যগ্রন্থ বের হয়েছে। ছড়াগ্রন্থ যথাক্রমে – স্বপ্নবালিকা, সুরমা ফারর ছড়া, তেল মারো, লাল সবুজের ছড়া-বিয়ানীবাজারে গড়া, বর্ণমালার ছড়া, ভালবাসা ডটকম, লাল সবুজের ছড়া সিলেট থেকে, ছড়া৫২। এর মধ্যে মুক্তিযুদ্ধের গণহত্যার ইতিহাস নিয়ে ‘লাল সবুজের ছড়া’ লিখে বাংলা ছড়া সাহিত্যে তিনি প্রথম ইতিহাস সৃষ্টি করেছেন।

লুৎফুর রহমানের জন্ম সিলেট বিয়ানীবাজারের নিদনপুর গ্রামে। কর্মজীবনে স্বপ্নশহর দুবাইতে বাস করেন। তিনি প্রবাসীদের মুখপত্র প্রবাসের নিউজ এর নির্বাহি সম্পাদক এবং দেশের বেসরকারি টেলিভিশন ‘একাত্তর’ এর আরব আমিরাত প্রতিনিধি হিসেবে কাজ করছেন। এছাড়াও তিনি সংহতি সাহিত্য পরিষদ, আরব আমিরাত শাখার সাধারণ সম্পাদকের দায়িত্বে আছেন। প্রসঙ্গত ৯ ফেব্রুয়ারি সংহতি আমিরাত লুৎফুর রহমানের ৮টি ছড়াগ্রন্থ নিয়ে ‘লাল-সবুজের ছড়ামালা’ অনুষ্ঠানের আয়োজন করে।

Comments

comments

Close