আজ: ২২ জুন, ২০১৮ ইং, শুক্রবার, ৮ আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ শাওয়াল, ১৪৩৯ হিজরী, বিকাল ৫:০১
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক দ. আফ্রিকায় জঙ্গি সন্দেহে ভারতীয় নারী আটক

দ. আফ্রিকায় জঙ্গি সন্দেহে ভারতীয় নারী আটক


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০২/২৬/২০১৮ , ৫:১১ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক



জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে জড়িত সন্দেহে ভারতীয় বংশোদ্ভূত এক নারী ও তার সঙ্গীকে আটক করেছে দক্ষিণ আফ্রিকা পুলিশের বিশেষ ইউনিট হকস। তাদের বিরুদ্ধে এক ব্রিটিশ যুগলকে অপহরণের অভিযোগ আনা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ফাতিমা পাটেল ও সাইফদীন আসলাম ডেল ভেক্কিও’র বিরুদ্ধে ডাকাতি এবং চুরির অভিযোগও আনা হয়েছে। ওই ব্রিটিশ যুগলের কাছ থেকে চুরি করা ক্রেডিট কার্ড দিয়ে তারা গহনা, ক্যাম্পিংয়ের সরঞ্জাম ও ইলেকট্রনিক ডিভাইস কেনেন। পরে প্রত্যন্ত একটি এলাকা যেখান থেকে এই দুজনকে আটক করে পুলিশ, সেখানে তারা ইসলামিক স্টেটের কালো পতাকা উড়তে দেখতে পান।

তবে মামলার স্পর্শকাতরতার বিষয়টি মাথায় রেখে এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানায়নি হকস। এ ঘটনায় ওই ব্রিটিশ যুগলের সন্ধানে অভিযান চালাচ্ছে পুলিশ। গেলো ৯ ফেব্রুয়ারি ওই যুগলকে যেখানে দেখা গিয়েছিল, সেখান থেকে ৩শ’ কিলোমিটারের বেশি দূরে তাদের গাড়ি পাওয়া গেছে।

তবে সাপ্তাহিক সানডে টাইমস বলছে, ফাতিমা ও সাইফদীন আইএসের পতাকা উত্তোলন করায় তাদের বিরুদ্ধে সাংবিধানিক গণতান্ত্রিক সুরক্ষা ভঙ্গ ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।
সাইফদীনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের আরও অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ যে তিনি ‘আইএসের সমর্থক একটি ওয়েবসাইটের সঙ্গে জড়িত ও তাদের অনুসরণযোগ্য সিম কার্ড সরবরাহ করেন।’

তাদের আইনজীবী ইউশা তয়োব বলেছেন, ফাতিমা ও সাইফদীনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। তিনি বলেন, তাদের কোয়াজুলু-নাটাল প্রদেশের ওয়েস্টভিল কারাগারে নেয়া হয়েছে।

এরপরই দক্ষিণ আফ্রিকা ভ্রমণে সতর্কতা জারি করেছে ব্রিটিশ সরকার। তবে স্থানীয় মুসলিম সংগঠনগুলো এই প্রতিক্রিয়াকে অতিমাত্রার হিসেবে তা নাকচ করে দিয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

Comments

comments

Close