আজ: ২৪ জুন, ২০১৮ ইং, রবিবার, ১০ আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ শাওয়াল, ১৪৩৯ হিজরী, রাত ৩:৪৬
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন জাককানইবি’তে ইংকের আয়োজনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা

জাককানইবি’তে ইংকের আয়োজনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা


পোস্ট করেছেন: ariful islam | প্রকাশিত হয়েছে: ০৩/০৬/২০১৮ , ১০:১০ অপরাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন



আরিফুল ইসলাম, বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ভাষা শহীদদের স্মরণে ইংক ইংরেজি বিভাগের সাহিত্য সংসদ কর্তৃক আয়োজিত বাংলা ভাষার সাহিত্য অবলম্বনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা-২০১৮। মঙ্গলবার (৬ মার্চ) ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের ২০৯ নং রুমে দুপুর ২টা থেকে শুরু হয়ে অনুষ্ঠানটি চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।যেখানে প্রদর্শিত হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্মিত ৭টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

চলচ্চিত্র সমূহ-১, কাজী নজরুল ইসলামের ‘হিন্দু-মুসলমান’ অবলম্বনে নাইমুর রহমানের পরিচালনায়-‘অচিন্ত্য’ ২. রবীন্দ্রনাথ ঠাকুরের ‘হঠাৎ দেখা’ অবলম্বনে কুমার গৌতমের পরিচালনায়-‘অনি:শেষ’ ৩. সুকান্ত ভট্টাচার্যের ‘হেমহাজীবন’ অবলম্বনে নাঈম মো: সাদী খানের পরিচালনায়- ‘অভিলাষ’ ৪. আল মাহমুদের ‘প্রত্যাবর্তনেরলজ্জা’ অবলম্বনে কৌশিক ক্রাফটের পরিচালনায়- ‘রাতের শেষ ট্রেন’ ৫. তারাপদ রায়ের গল্প অবলম্বনে রায়হান হোসেনের- ‘ছায়ামানবী’ ৬. বনফুলের গল্প অবলম্বনে সাঈদ বাপ্পির পরিচালনায়- ‘ডেথঅভ আ রিডার’ ৭. সুমাইয়া মাশরুফার ‘কিচ্ছুনা, কিচ্ছুনা’ নামের কবিতা অবলম্বনে একই নামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি পরিচালনা করেন ফজলে হাসান শিশির।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ‘ইংক’র মডারেটর ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক উম্মে ফারহানা। বিচারক হিসেবে ছিলেন, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক অর্পণা আউয়াল, ফিম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক ও অভিনেতা মনোজ কুমার প্রামাণিক ও তরুণ চলচ্চিত্র নির্মাতা রাজিব খান পাঠান বাপ্পি।

চলচ্চিত্র প্রদর্শনী শেষে অংশগ্রহণকারী নির্মাতাদের মাঝে সম্মাননা সূচক উপহার এবং সেরা দু’চলচ্চিত্রের জন্য পৃথক ক্রেস্ট প্রদান করা হয়। এসময় নির্মাতা ও বিচারকদের মাঝে মুক্ত আলোচনার আসর অনুষ্ঠিত হয়। নির্মিত চলচ্চিত্রের পাশাপাশি আলোচনায় বাংলা সাহিত্য থেকে চলচ্চিত্র নির্মাণের সম্ভাবনা নিয়েও নির্মাতা শিক্ষার্থীদের সাথে মুক্ত আলোচনা হয়।

ক্লাবের মডারেটর ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক আব্দুল্লাহ আল মুক্তাদির জানান, ইংক ইংরেজি বিভাগের সাহিত্য সংসদ বরাবরের ন্যায় ভাষা শহীদদের স্মরণে এবারের আসরটি আয়োজন করা হয়। তাই এই আসরে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের বিষয়বস্তু হিসেবে বাংলা সাহিত্যকে প্রাধান্য দেয়া হয়েছে। উল্লেখ্য, শিক্ষার্থীদের মাঝে সাহিত্যবোধ জাগ্রত করে সাহিত্য চর্চার উপযুক্ত প্লাটফর্ম দেয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে ইংক ইংরেজি বিভাগের সাহিত্য সংসদ।

Comments

comments

Close