আজ: ১৯ ডিসেম্বর, ২০১৮ ইং, বুধবার, ৫ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ রবিউস-সানি, ১৪৪০ হিজরী, রাত ১০:৪৪
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক এপ্রিলে ইতালীর সরকার গঠন

এপ্রিলে ইতালীর সরকার গঠন


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৩/০৭/২০১৮ , ৬:৫২ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


Spread the love
Spread the love

গত ৪ মার্চ ইতালীর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনকে ঘিরে ইতালী প্রবাসী বাংলাদেশী সহ অন্যান্য দেশীদের মধ্যে চলছিলো নানা জল্পনাকল্পনা।

সব আলোচনাকে পাশ কাটিয়ে এ নির্বাচনে ডানপন্থী দল ছাল্ভিনির লেগা নরদ্ কে পেছনে ফেলে নতুন দল হিসেবে সবাইকে টপকে ফাইভষ্টার মোভিমেন্ত সবচেয়ে বেশি ভোট পেয়ে শীর্ষে আসে।

ভোট বেশী পেলেও এককভাবে সরকাট গঠন করতে পারছে না ফাইভ ষ্টার মোভিমেন্ত দলটি। সরকার গঠন করার লক্ষ্যে যে কটি আসন দরকার তার থেকে কম আসন পাওয়ায় অন্যান্য কয়েকটি দলকে সাথে নিয়েই কোয়ালিশন সরকার গঠন করতে হবে ফাইভ ষ্টার মোভিমেন্ত কে।

এদিকে গতকাল ইতালীর অন্যতম বৃহৎ দল পিডির সাধারণ সম্পাদক মাত্তেও রেনছি দলের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। যদিও তা এখনো কার্যকর হয়নি। নতুন সরকার গঠনের পর তার পদত্যাগ পত্র কার্যকর হবে বলে জানা গেছে। ফাইভ ষ্টার মোভিমেন্তর পরেই অবস্থান লেগা নরদ্ এর।দুই দল মিলে সরকার গঠনের পর্যাপ্ত আসন কারোরইনেই। আলোচনা চলছে।

চলতি মাসে সরকার গঠন করা না গেলেও আগামী এপ্রিল মাসের মধ্যে চমক আসতে পারে নতুন সরকারের। তবে ইতালীর ভেনিসে সংসদের দুইটি কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেটে মধ্যম বামপন্থি পিডির নিকোলা পেল্লিকানি ও আন্দ্রেয়া ফ্রাচ্ছি নির্বাচিত হওয়ায় প্রবাসী বাংলাদেশী ভোটাররা তাদের অভিনন্দন জানান।

Share

Comments

comments

Close