আজ: ২৬ এপ্রিল, ২০১৮ ইং, বৃহস্পতিবার, ১৩ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ শাবান, ১৪৩৯ হিজরী, রাত ২:০৬
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক সিরিয়ার ঘৌতা ত্যাগ করছে বিদ্রোহী ও বেসামরিক নাগরিকেরা

সিরিয়ার ঘৌতা ত্যাগ করছে বিদ্রোহী ও বেসামরিক নাগরিকেরা


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৩/২৭/২০১৮ , ৯:৩৮ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


সিরিয়ার পূর্ব ঘৌতার বিধ্বস্ত এলাকা থেকে সরিয়ে নেয়া বিদ্রোহী যোদ্ধা ও বেসামরিক নাগরিকদের বহন করা এযাবতকালের সবচেয়ে বড় গাড়ি বহরটি ওই অঞ্চল ছেড়ে যেতে শুরু করেছে। মঙ্গলবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানিয়েছে। খবর এএফপি’র।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা’র খবরে বলা হয়, ৬ হাজার ৭৪৯ জনকে বহন করা ১শ’ গাড়ির একটি বহর ফেলাক আল-রাহমান বিদ্রোহী গ্রুপ নিয়ন্ত্রিত এ ভূখণ্ডের একটি এলাকা ছেড়ে গেছে। এদের প্রায় এক চতুর্থাংশ বিদ্রোহী যোদ্ধা। ইসলামি গ্রুপ ও রাশিয়ার মধ্যে গত সপ্তাহে করা একটি চুক্তির আওতায় তারা এলাকাটি ছেড়ে চলে যাওয়ার সুযোগ পেল।
উল্লেখ্য, রাশিয়ার সহযোগিতায় সিরিয় সেনা ও মিত্র মিলিশিয়ারা গত ১৮ ফেব্রুয়ারি থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব ঘৌতায় ব্যাপক অভিযান শুরু করে। এতে তারা ঘৌতার ৯০ শতাংশের বেশী এলাকার পুনর্নিয়ন্ত্রণ নিয়েছে। পূর্ব ঘৌতা থেকে লোকজনকে সরিয়ে নেয়ার ব্যাপারে এ পর্যন্ত মস্কো দু’টি চুক্তি করেছে। এ দু’টি চুক্তির একটি গত মাসে বাস্তবায়ন করা হয়েছে। আর ফেলাক আল-রাহমানের সঙ্গে চুক্তি করার কথা শুক্রবার ঘোষণা করা হয়। পরদিন সকাল থেকে এ চুক্তির বাস্তবায়ন শুরু হয়। এএফপি।

Comments

comments

Close