আজ: ২৬ এপ্রিল, ২০১৮ ইং, বৃহস্পতিবার, ১৩ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ শাবান, ১৪৩৯ হিজরী, রাত ২:১৭
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক পাপুয়া নিউ গিনিতে ৬.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

পাপুয়া নিউ গিনিতে ৬.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৩/৩০/২০১৮ , ৮:৩৯ পূর্বাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক


আফ্রিকার দেশ পাপুয়া নিউ গিনিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে৷ বাংলাদেশ সময় শুক্রবার মধ্যরাতে নিউ ব্রিটেন আইল্যান্ডে ওই ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৯ এবং এর গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬ মাইল)।

 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটি রাবাউল শহর থেকে ১৬২ কিলোমিটার দূরের নিউ ব্রিটেন আইল্যান্ডে আঘাত হানে৷ এর গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬ মাইল)। ভূমিকম্পের পর উপকূলীয় কিছু এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তবে এতে খুব বেশি ক্ষয়ক্ষতি হবে না বলে আশা করা হচ্ছে।

 

নিউ ব্রিটেনের পূর্বাঞ্চলীয় রাবৌল হোটেলের রিসেপশনিস্ট ডেলি মাইন্ডিং জানায়, কম্পনের মাত্রা এতোটাই বেশি ছিল যে আতঙ্কে অতিথিরা রুম থেকে বেরিয়ে আসেন৷ তবে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

 

পাপুয়া নিউ গিনি সরকারের ভূতত্ত্ব ব্যবস্থাপনা দপ্তর জানায়, ভূকম্প সংগঠিত এলাকায় প্রায় ২০ হাজারের বেশি মানুষের বসবাস। ভূমিকম্প থেকে কোনো বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই৷ আপাতত বড় ধরণের সুনামির শঙ্কা নেই বলেও ভূতত্ত্ব ব্যবস্থাপনা দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে।

 

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে পাপুয়া নিউ গিনির দক্ষিণাঞ্চলীয় পার্বত্য প্রদেশে ৭.৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্প কমপক্ষে ১০০জনের মৃত্যু হয়।

Comments

comments

Close