আজ: ২৪ এপ্রিল, ২০১৮ ইং, মঙ্গলবার, ১১ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ শাবান, ১৪৩৯ হিজরী, বিকাল ৪:৩৯
সর্বশেষ সংবাদ
রাজধানী ঢাকা ‌শিশু‌দের জন্য অনু‌ষ্ঠিত হ‌লো ফার্ষ্ট এইড ট্রে‌নিং

‌শিশু‌দের জন্য অনু‌ষ্ঠিত হ‌লো ফার্ষ্ট এইড ট্রে‌নিং


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৪/০৭/২০১৮ , ১২:১৫ পূর্বাহ্ণ | বিভাগ: রাজধানী ঢাকা


অল এবাউট দ্য চিল‌ড্রেন গ্রু‌পের আয়োজ‌নে শিশু ও অভিভাবক‌দের জন্য অনু‌ষ্ঠিত হ‌লো বি‌ভিন্ন বিষ‌য়ের ওপর ফার্ষ্ট এইড সা‌র্টি‌ফি‌কেশন কোর্স।

“শিশুদের জন্য একটি নিপীড়নমুক্ত নিরাপদ এবং অনুকূল পারিবারিক পরিবেশ গড়ে তোলা”র ঈপ্সিত ল‌ক্ষ্যে এ যাত্রা শুরু।

পরিবারের সকল মেম্বারদের আকস্মিক বিপদ কিংবা দূর্ঘটনায় করণীয় সম্বন্ধে সচেতন করে তোলা, প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞতা ও দক্ষতা অর্জনে সহায়তা প্রদান – এই প্রশিক্ষণ কর্মসূচীর মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

শুক্রবার ‌ বিকাল ৩টায় শুরু হ‌য়ে একটানা সন্ধ্যা ৬টা পর্যন্ত চ‌লে এ সেশন। মোট চার‌টি গ্রুপে ভাগ ক‌রে চারজন বি‌শেষজ্ঞ প্র‌শিক্ষ‌কের অধী‌নে চ‌লে এ কার্যক্রম।

‌বি‌ভিন্ন স্কু‌লের ও বি‌ভিন্ন ক্লা‌সের শিশু ও অভিভাবকগণ দীর্ঘক্ষণ ধ‌রে প্রাথ‌মিক প্র‌তি‌বিধা‌নের নানা বিষয় নি‌য়ে লেকচার শো‌নেন। এরপর শিশু‌দের দি‌য়ে হা‌তে কল‌মে প্র‌শিক্ষ‌ণের উদ্দে‌শ্যে রোল প্লে করা‌নো হয়। প্র‌শিক্ষণ শে‌ষে সকল শিক্ষার্থী‌দের মা‌ঝে সনদপত্র বিতরণ ক‌রেন গ্রু‌পের বি‌শিষ্ট শুভাকাঙ্খী, সমাজ হি‌তৈষিনী হাবীবা খানম।

অনুষ্ঠান শে‌ষে ‌শিশুরা ব‌লে তারা ভীষণ  উপভোগ  ক‌রে‌ছে। এমনই একজন শিশু হামীম ব‌লে, ‘যা শিখলাম, এটা আমা‌দের কা‌জে লাগ‌বে। না‌জিবা ব‌লে, সময় আরো হ‌লে ভা‌লো হ‌তো।

দু’একজন অভিভাব‌কের সা‌থে কথা ব‌লে জানা যায়, ভীষণ একটা ইফে‌ক্টিভ ট্রে‌নিং ছিল এটা। ত‌বে এত অল্প সম‌য়ে এত বিষ‌য়ে আলোচনা না কর‌লে হয়ত আরো গভী‌রে যাওয়া যে‌তো। ত‌বে আমরাও যা শিখলাম সেটাও তো অনেক। আস‌লে এ জাতীয় প্র‌শিক্ষণ প্র‌তি‌টি স্কু‌লেই রু‌টিন মা‌ফিক হওয়া উচিত। ডাক্তারী না প‌ড়েও যে হা‌তে কল‌মে সামান্য কিছু প্র‌শিক্ষ‌ণের মাধ্য‌মে দূর্ঘটনাগ্রস্ত কো‌নো ব্য‌ক্তি‌কে হাসপাতাল পর্যন্ত পৌঁছা‌নোর আগে পর্যন্ত নিরাপ‌দে রাখা যায় বা ঝুঁ‌কি কমা‌নো যায় সে ব্যাপা‌রে আজ শিখলাম।

ট্রেনিং কো‌র্সে ট্রেইনার হিসেবে উপস্থিত ছি‌লেন ডাঃ কে এ এম মাহবুব হাসান, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, ডাঃ জেসমিন নাহার নাইমা, স্কয়ার হাসপাতাল, জনাব আজমল হোসেন হিরন, প্রফেশনাল ট্রেইনার, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি এবং ন্যাশনাল ট্রেইনার, বাংলাদেশ স্কাউটস, জনাব মোহাম্মদ শাব্বির হোসাইন, ট্রেইনার, অল এবাউট দ্য চিলড্রেন।

এ গ্রুপ‌টি প্রাথ‌মিক পর্য়া‌য়ে ঢাকা সি‌টি‌কে মোহাম্মদপুর, ধানম‌ন্ডি, পল্টন, ‌খিলগাঁও, গুলশান ও বনানী এ ৬টি জো‌নে ভাগ ক‌রে তা‌দের প্রথম পর্যা‌য়ের প্র‌শিক্ষণ কর্মসূচী শুরু ক‌রে‌ছে। গ্রু‌পের চেয়ারম্যান জনাব সৈয়দ মনজুর ইমাম জানা‌লেন, পর্যায়ক্র‌মে তাঁরা ঢাকা সি‌টির অন্যান্য থানাসহ দে‌শের বি‌ভিন্ন অঞ্চ‌লে তাঁ‌দের কার্যক্রম‌কে সম্প্রসা‌রিত কর‌বেন। এ ব্যাপা‌রে সকল‌কে এগি‌য়ে আসার জন্য তি‌নি আহবান জানান।

Comments

comments

Close