আজ: [english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ
আইন ও বিচার উচ্চ আদালতে ১৮ অতিরিক্ত বিচারপতি নিয়োগ

উচ্চ আদালতে ১৮ অতিরিক্ত বিচারপতি নিয়োগ


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: 05/31/2018 , 12:21 pm | বিভাগ: আইন ও বিচার



সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে ১৮ জন অতিরিক্ত বিচারপতি নিয়োগ দিয়েছে সরকার। সংবিধানের ৯৮ অনুচ্ছেদ অনুযায়ী দুই বছরের জন্য তাদেরকে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বুধবার (৩০মে) সন্ধ্যায় আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বৃহস্পতিবার বিকেল ৩টায় নব নিযুক্তদের সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্চে শপথ পড়াবেন।

নবনিযুক্ত বিচারপতিরা হলেন— আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক (সাবেক জেলা জজ) মো. আবু আহমাদ জমাদার, আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান, ঢাকা মহানগর দায়রা জজ কামরুল ইসলাম মোল্লা, ঢাকার জেলা ও দায়রা জজ এসএম কুদ্দুস জামান, ঢাকার বিভাগীয় বিশেষ জজ মো. আতোয়ার রহমান, নরসিংদীর জেলা ও দায়রা জজ ফাতেমা নজীব, সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম আব্দুল মবিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খিজির হায়াত লিজু, ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাংক শেখর সরকার, সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আলী, মহি উদ্দিন শামীম, মো. রিয়াজ উদ্দিন খান, মো. খায়রুল আলম, আহমদ সোহেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার মো. রাশেদ জাহাঙ্গীর ও সুপ্রিম কোর্টের আইনজীবী ড. কে এম হাফিজুল আলম। শপথগ্রহণের দিন থেকে পরবর্তী দুই বছরের জন্য তাদের এ নিয়োগ কার্যকর হবে।

এ নিয়োগের বিষয়ে রাষ্ট্রপতির অনুমোদনের পর নবনিযুক্ত বিচারপতিদের তালিকা বুধবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে পাঠায় আইন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন। এর মধ্য দিয়ে দীর্ঘ তিন বছর পর উচ্চ আদালতে বিচারক নিয়োগ দেওয়া হলো। এর আগে সর্বশেষ ২০১৫ সালের ৯ ফেব্রুয়ারি হাইকোর্টে ১০ জন বিচারপতি নিয়োগ করা হয়। তখন উচ্চ আদালতে বিচারপতির সংখ্যা ছিল ১০৫ জন। এরপর গত তিন বছরে কোনো নিয়োগ না হওয়ায় বর্তমানে বিচারপতির সংখ্যা এসে দাঁড়িয়েছে ৮৪ জনে, যার মধ্যে আপিল বিভাগে ৪ জন এবং হাইকোর্ট বিভাগে ৮০ জন বিচারপতি আছেন।

Comments

comments

Close