আজ: ৬ জুন, ২০২০ ইং, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল, ১৪৪১ হিজরী, বিকাল ৫:২৬
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ, বাংলাদেশ শাহজালালে অবতরণ করেছে আকাশবীণা

শাহজালালে অবতরণ করেছে আকাশবীণা


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০৮/১৯/২০১৮ , ৬:১৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ,বাংলাদেশ



চতুর্থ প্রজন্মের উড়োজাহাজ বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার যুক্তরাষ্ট্র থেকে শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেছে। আজ রবিবার (১৯ আগস্ট) বিকেল পাঁচটা ২৫ মিনিটের দিকে বিমানটি অবতরণ করে।

যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানির কাছ থেকে কেনা চারটি অত্যাধুনিক উড়োজাহাজের মধ্যে ‘আকাশবীণা’ নামের প্রথমটি পৌঁছাল। বাকি আরেকটি আসবে নভেম্বরে এবং আগামী বছরের নভেম্বরে আসবে আরও দু’টি।

মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সিয়াটল কারখানা থেকে যাত্রা করে সরাসরি শাহজালাল বিমানবন্দরে পৌঁছে এটি। আগামী ১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ওইদিন সন্ধ্যায় ঢাকা থেকে কুয়ালালামপুরের উদ্দেশে বাণিজ্যিক যাত্রা শুরু হবে আকাশবীণার। এটি দিয়ে আপাতত কুয়ালালামপুর ও সিঙ্গাপুরে ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান।

বিমান সূত্র জানায়, ২০০৮ সালে চারটি ড্রিমলাইনার উড়োজাহাজ কিনতে বোয়িং কম্পানির সঙ্গে চুক্তি করে বিমান। চুক্তি অনুযায়ী, ২০২০ সালে এগুলো সরবরাহ করার কথা ছিলো। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে নির্ধারিত সময়ের আগে ২০১৯ সালের মধ্যেই চারটি ড্রিমলাইনার সরবরাহ করতে সম্মত হয় বোয়িং। প্রধানমন্ত্রীর দেয়া আকাশবীণা, হংস বলাকা, গাঙচিল ও রাজহংস নামের এই উড়োজাহাজগুলো দিয়ে নতুন রুট এবং বন্ধ হয়ে যাওয়া ইউরোপসহ দূরপাল্লার  রুটগুলো চালু করতে চায় রাষ্ট্রায়ত্ব বিমান সাংস্থাটি।

Share Button

Comments

comments

Close