আজ: ১৯ ডিসেম্বর, ২০১৮ ইং, বুধবার, ৫ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ রবিউস-সানি, ১৪৪০ হিজরী, দুপুর ১২:১৭
সর্বশেষ সংবাদ
তথ্য প্রযুক্তি আমেরিকার পশ্চিমা ডাকুদের গল্প নিয়ে তৈরি ডেড রিডেম্পশন ২

আমেরিকার পশ্চিমা ডাকুদের গল্প নিয়ে তৈরি ডেড রিডেম্পশন ২


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১১/১০/২০১৮ , ১২:৫৩ পূর্বাহ্ণ | বিভাগ: তথ্য প্রযুক্তি


Spread the love
Spread the love

আবদুল্লাহ আল মুনতাসির: ওপেন ওয়ার্ল্ড গেমস পছন্দ করে কিন্তু যুক্তরাষ্ট্র ভিত্তিক ভিডিও গেমস নির্মাতা প্রতিষ্ঠান “রকস্টার গেমস” এর নাম শুনেনি এমন গেমার পাওয়া কঠিন। ওপেন ওয়ার্ল্ড গেমস নির্মাতা কোম্পানিদের নাম তুললে রকস্টার গেমস প্রথম কাতারে জায়গা পাবে কোন সন্দেহ নেই। “টেক টু ইন্টার‌্যাক্টিভ” এর আওতায় ১৯৯৮ সালে রকস্টার গেমস এর যাত্রা শুরু হয়। তার পর থেকে একের পর এক অসাধারণ গেমস উপহার দিয়েছে রকস্টার গেমস। তারা তাদের “গ্র্যান্ড থেফট অটো” সিরিজ এর জন্য সাধারণ মানুষের কাছে বহুল পরিচিত।

আর এই রকস্টার গেমস এবছর আপনাদের জন্য নিয়ে এসেছে রেড ডেড রিডেম্পশন ২, যা ২০১০ এ বের হওয়া তাদের প্রথম “রেড ডেড রিডেম্পশন” এর প্রাক গল্পের উপর নির্মিত।

১৮৯৯ এর ঘটনা। আমেরিকার পশ্চিমা ডাকুদের অবস্থা খুবই খারাপ। সভ্যতার অগ্রযাত্রায়, আধুনিকায়নের চাপের মুখে পশ্চিমা ডাকুরা শুধু এদিক থেকে ওদিক ছুটছে। বেচে থাকার তাগিদে। এবং তাদের পিছনে ছুটে বেড়াচ্ছে আইন প্রতিপালকেরা। এমনই এক ডাকু দল “ভ্যান ডার লিন্ড গ্যাং” এর হয়ে খেলবেন আপনারা এই গেম এ। গ্যাং এর প্রধান “ডাচ ভ্যান ডার লিন্ড” কিন্তু আপনি খেলবেন এই দল প্রধান ডাচ এর ডান হাত “আরথার মরগান” হিসেবে। খেলার শুরুতে দেখা যায় ভ্যান ডার লিন্ড গ্যাং পালিয়ে বেড়াচ্ছে বরফের ঝরের মধ্যে। তাদের পেছনে তাদেরকে হন্য হয়ে খুঁজছে আইনের লোক। “ব্ল্যাক ওয়াটার” নামক জায়গায় তাদের শেষ ডাকাতিটা বিফলে যায় বিধায় হাতে তেমন কোন অর্থ কড়ি নেই, তুষারপাত এর মধ্যে মাথা রাখার জায়গা খুঁজে নিতে হবে প্রথমে। তারপর শুরু হবে বেচে থাকার লড়াই।

আপনার প্রত্যেকটি সিদ্ধান্ত আপনাকে জীবনের একেক মোড় এ নিয়ে যাবে। অনেক সময় কোন বন্ধু সাহায্য চাইবে। চাইলে আপনি সাহায্য করতেও পারেন, না ও করতে পারেন। চলতি পথে অনেক সময় নিজেই অন্য ডাকাতের শিকার হয়ে যেতে পারেন। বন্দুক যুদ্ধে পারদর্শী হলে হয়ত বেচে যাবেন সেই যাত্রায়। এক জায়গা থেকে অন্য জায়গায় চলাচলের জন্য ব্যবহার করতে হবে ঘোড়া। শুধু ব্যবহার করলেই চলবে না, নিজের ঘোড়ার খেয়াল ও রাখতে হবে। খাওয়ানো থেকে শুরু করে, সময় মত ঘোড়ার শরীর ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার পর্যন্ত করে দিতে হবে আপনাকেই। নাহলে ঘোড়ার সাথে সখ্যতা বেড়ে উঠবেনা আপনার। আর সখ্যতা বেড়ে না উঠলে ঘোড়া সব সময় আপনার কথা মানবেনা যা প্রয়োজনের সময় আপনাকে অনেক ঝামেলায় ফেলতে পারে। বলা বাহুল্য যে গেম এ ঘোড়ার যত্ন নিতে হয় সেই গেম এ নিজের শরীরের যত্ন না নিলে তো চলবেই না। দলের আস্তানায় খাবার বানানো হয় সেখান থেকে সময় মত খেয়ে নিতে হবে। কম খেলে ওজন কমে গিয়ে দুর্বল হয়ে পরবেন আর অতিরিক্ত খেলে মোটা হয়ে যাবেন। দলের আস্তানায় খাবারের ব্যবস্থাও আপনাকেই করতে হবে যেহেতু আপনি এই দলের সবচেয়ে কর্মক্ষম মানুষ। গেম এর নায়ক বলে কথা, মেহনত তো করতেই হবে।

খাবারের জন্য হরিণ খরগোশ সহ অন্যান্য বন্য প্রাণী শিকারে যেতে হতে পারে, অথবা নদীতে মাছ ধরেও নিয়ে আসতে পারেন আস্তানায়। খাওয়া দাওয়ার সাথে সময় মত না ঘুমালেও অনেক রকম শারীরিক সমস্যার সম্মুখীন হতে হবে আপনাকে। প্রাথমিক ভাবে এসব জিনিষ আয়ত্তে আনার সাথে আপনাকে এই গেম এ দলের হয়ে বিভিন্ন মিশনে যেতে হবে দলের সাথে। কখন অন্য কোন ডাকাত দলের সাথে বন্দুক যুদ্ধ তো কখন কোন নতুন জায়গা লুট করার চেষ্টা। রাস্তার মানুষকেও চাইলে লুট করতে পারেন, অন্য ডাকাত দলের আস্তানায় লুট করতে পারেন। চলতি ট্রেন ও বাদ যাবেনা আপনার লুটপাট এর আওতা থেকে। এভাবেই গল্প এগিয়ে যাবে এবং একেক সময় আপনাকে একেক রকম সিদ্ধান্ত নিতে হবে যা নির্ধারণ করবে আপনার সামনের গল্প। গেমটির পুরো ঘটনা বলে দিলে তো আর গেম উপভোগ করতে পারবেন না তাই আর গল্পের কথা এর চেয়ে বেশি নাই বা বলি।

গেমটি এক কথায় অসাধারণ। শক্তিশালী কাহিনিসূত্র এবং রকস্টার গেমস এর ওপেন ওয়ার্ল্ড গেম বানানোর ক্ষমতার সমন্বয়ে তৈরি রেড ডেড রিডেম্পশন ২ খুব সহজেই আপনার মনে জায়গা করে নিবে। গেমটির অসাধারণ গ্রাফিক্স এর সাথে অভাবনীয় অপটিমাইজেশন আপনার গেম খেলার আনন্দ অনেক আংশে বৃদ্ধি করবে এবং আপনি নিজেও বুঝতে পারবেন না কখন আপনি এই গেম এর দুনিয়ায় হারিয়ে গিয়েছেন। যদিও “গড অফ ওয়ার” বা “আসাসিন্স ক্রিড” এর মত আরও কিছু ভাল ভাল গেম এবছর আমরা দেখেছি, কিন্তু আমার মতে এবছরের গেম অফ দা ইয়ার রেড ডেড রিডেম্পশন ২ ই পাবে।

 

রেড ডেড রিডেম্পশন ২ খেলতে আপনার প্রয়োজন হবে একটি প্লে স্টেশন ৪ অথবা এক্স বক্স ওয়ান সিস্টেম। দুঃখের বিষয় পিসি তে এই গেম রিলিজ দেওয়া হবে নাকি তা নিয়ে কোন কথা রকস্টার গেমস এখন প্রকাশ করেনি। তবে অনেকেই আশা করেন আগামী বছর হয়ত পিসি রিলিজ পাওয়া যেতে পারে।

পার্সোনাল স্কোরিং

Share

Comments

comments

Close