আজ: ৮ এপ্রিল, ২০২০ ইং, বুধবার, ২৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ শাবান, ১৪৪১ হিজরী, সকাল ৯:০৯
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক, আবহাওয়া, বাংলাদেশ, রাজনীতি জলবায়ু সম্মেলন কপ-২৫ এ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান

জলবায়ু সম্মেলন কপ-২৫ এ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১২/০৩/২০১৯ , ৫:৪৫ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক,আবহাওয়া,বাংলাদেশ,রাজনীতি



স্পেনের মাদ্রিদে শুরু হয়েছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৫৷ কনফারেন্স অফ দ্য পার্টিজ বা কপ নামে পরিচিত এ বছরের সম্মেলন নানা কারণে গুরুত্বপূর্ণ৷যেখানে যোগ দিয়েছেন বিশ্বের দু’শটি দেশের প্রতিনিধি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে যোগ দিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থদের ঝুঁকি কমানোর ক্ষেত্রে দায়ী দেশগুলোর ভূমিকার সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷

বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, জলবায়ু কর্মপরিকল্পনা প্রণয়নের ব্যর্থতার ফলাফল সব দেশের ওপর সমানভাগে পড়বে, বিশেষ করে যেসব দেশ জলবায়ু পরিবর্তনের জন্য বেশি দায়ী তাদের ওপর বর্তাবে এবং আমাদের নিষ্ক্রিয়তা প্রত্যেক জীবিত মানুষের জন্য হবে মারাত্মক। তিনি বলেন, সীমিত সক্ষমতা এবং সুনির্দিষ্ট ভৌগোলিক বৈশিষ্ট্যের কারণে আমাদের মতো ঝুঁকিপূর্ণ দেশগুলো সবচেয়ে বেশি ভোগান্তিতে রয়েছে।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এখন থেকেই ঐক্যবদ্ধভাবে কাজ শুরু করে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বক্তৃতায় শেখ হাসিনা মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের কারণে সৃষ্ট পরিবেশগত বিপর্যয়ের কথা তুলে ধরেন। প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমার থেকে আসা ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বিভিন্ন ধরনের পরিবেশ বিপর্যয়ের কারণ হয়ে উঠেছে।

অনুষ্ঠানে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট, কোস্টারিকার প্রেসিডেন্ট কার্লোস আলভারাডো কুইসাদা, মার্শাল দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট হিলদা হেইন, ইউএনএফসিসিসির নির্বাহী সম্পাদক প্যাট্রিসিয়া এস্পিনোসা এবং জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাচলেট জেরিয়া বক্তব্য রাখেন। এই সম্মেলন চলবে দুই সপ্তাহব্যাপী৷

Share

Comments

comments

Close