আজ: ২১ জানুয়ারি, ২০২০ ইং, মঙ্গলবার, ৭ মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৭ জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী, রাত ১১:৩৮
সর্বশেষ সংবাদ
আন্তর্জাতিক মোদির রোষে থেমে যাবেন না মাহাথির

মোদির রোষে থেমে যাবেন না মাহাথির


পোস্ট করেছেন: নিউজ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০১/১৫/২০২০ , ৩:০০ অপরাহ্ণ | বিভাগ: আন্তর্জাতিক



মোদির রোষে থেমে যাবেন না মাহাথির

কূটনৈতিক বিবাদে পাম ওয়েল আমদানিতে ভারতের নতুন বিধিনিষিধে মালয়েশিয়া উদ্বিগ্ন হলেও নিজেদের অবস্থান থেকে সরে না যাওয়ার আভাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

অর্থনৈতিকভাবে তার দেশ ক্ষতিগ্রস্ত হলেও অন্যায়ের বিরুদ্ধে সরব থাকার কথা জানিয়েছেন তিনি।

বিশ্বে ভোজ্য তেলের সবচেয়ে বড় ক্রেতা দেশ ভারত গত সপ্তাহে নিজেদের নীতি পরিবর্তন করেছে, যাতে মালয়েশিয়া থেকে কার্যত পরিশোধিত পাম ওয়েল আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

ইন্দোনেশিয়ার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তর পাম ওয়েল উৎপাদক ও রফতানিকারক দেশ হচ্ছে মালয়েশিয়া।

ভারতের নতুন ধর্মভিত্তিক আইনের বিরুদ্ধে মাহাথির সরব হওয়ার পরেই তাতে আপত্তি জানিয়েছে হিন্দুত্ববাদী মোদি সরকার।

৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী স্পষ্টভাষী হওয়ায় সাম্প্রতিক মাসগুলোতে সৌদি আরব ও ভারতের সঙ্গে মালয়েশিয়ার সম্পর্কে তিক্ততা শুরু হয়েছে।

এর আগে অধিকৃত কাশ্মীরে ভারতের দখলদারিত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। দেশটির তেল পরিশোধনকারীরা যখন ব্যাপক ক্ষতির মুখে পড়তে যাচ্ছেন, তখন মাহাথির বলেন, তার সরকার একটা সমাধান বের করে ফেলবে।

সাংবাদিকদের তিনি বলেন, আমরা উদ্বিগ্ন। কারণ ভারতে আমরা বেশি করে পাম ওয়েল বিক্রি করতাম। কিন্তু অন্যায় চলতে থাকলে আমাদের অকপট হওয়া উচিত। আমাদের তা বলে দিতে হবে।

মাহাথির বলেন, যদি আমরা অন্যায় চালিয়ে যাওয়ার সুযোগ করে দিই, কেবল এর সঙ্গে সংশ্লিষ্ট অর্থের কথা ভাবি। তখন অনেক অন্যায় হয়ে যাবে।

সোমবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশীয় পাম ওয়েল থেকে দূরে থাকতে ব্যবসায়ীদের অনানুষ্ঠানিক নির্দেশনা দিয়েছে ভারতীয় সরকার। এখন তারা ইন্দোনেশীয় তেলের দিকে বেশি ঝুঁকে পড়েছেন।

Share

Comments

comments

Close