আজ: ৮ এপ্রিল, ২০২০ ইং, বুধবার, ২৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ শাবান, ১৪৪১ হিজরী, রাত ৯:৩৬
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ, সবিশেষ করোনাভাইরাস সচেতনতায় ‘নির্ভয় ফাউন্ডেশন’

করোনাভাইরাস সচেতনতায় ‘নির্ভয় ফাউন্ডেশন’


পোস্ট করেছেন: Online Desk 1 | প্রকাশিত হয়েছে: ০৩/২৩/২০২০ , ৯:০৯ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ,সবিশেষ



করোনাভাইরাসের সচেতনতা কার্যক্রম হিসেবে বিভিন্ন স্থানে মাস্ক, সাবান এবং লিফলেট বিতরণ করে যাচ্ছে ‘নির্ভয় ফাউন্ডেশন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এছাড়া অনলাইনে বিভিন্ন প্রচারণার মাধ্যমে জনগণকে সচেতন করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে নির্ভয়।

বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯ বা করোনাভাইরাস। বাংলাদেশেও এর প্রভাবে জনজীবনে বিরাজ করছে আতঙ্ক। সেই আতঙ্ক থেকে সাধারণ মানুষকে মুক্তি দিতে এবং সবাইকে সচেতন করতে কাজ করে চলেছে স্বেচ্ছাসেবী সংগঠন নির্ভয় ফাউন্ডেশন।

নির্ভয় ফাউন্ডেশনের উদ্যোগে একটু ভিন্নভাবেই পরিচালিত হচ্ছে এই সচেতনতা কার্যক্রম। নির্ভয়ের সকল স্বেচ্ছাসবীরা শিক্ষার্থী হওয়ায় এবং সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় এই ব্যতিক্রমী চিন্তার প্রতিফলন ঘটানো হয়েছে বলে নির্ভয়ের স্বেচ্ছাসেবীরা উল্লেখ করেন। তারা নিজ নিজ পরিবার এবং আত্মীয়দের দিয়ে সচেতনতা কার্যক্রম শুরু করেন এবং এলাকায় তাদের প্রতিবেশি, বাজারে, মসজিদে সহ স্থানীয় লোকদের সচেতন করতে কাজ করে যাচ্ছেন।

ইতোমধ্যে নির্ভয় ফাউন্ডেশন ময়মনসিংহ জেলার জেলা সদর, গফরগাঁও, ত্রিশাল, হালুয়াঘাট উপজেলায় লিফলেট বিতরণ ও সচেতনতা কার্যক্রম সম্পন্ন করেছেন। এছাড়া কিশোরগঞ্জের তাড়াইল ও হোসেনপুর উপজেলা, নেত্রকোনা সদর ও সুসং দুর্গাপুর(বিরিশিরি), জামালপুর সদর, কুমিল্লার লাকসাম, কক্সবাজারের রামু, লালমনিরহাট সদর, গোপালগঞ্জ সদর সহ তাদের স্বেচ্ছাসেবকদের নিজ নিজ এলাকায় এই সচেতনতা কার্যক্রম ছড়িয়ে দিয়েছে।

এরই অংশ হিসেবে আজ ময়মনসিংহ শহরের রিক্সা-অটোরিক্সা চালক, শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষদের মাঝে বিনামূল্যে মাস্ক, সাবান ও লিফলেট বিতরণ করে সংগঠনের স্বেচ্ছাসেবকগণ। এসময় তারা করোনাভাইরাস কি, কিভাবে এর সংক্রমণ প্রতিরোধ করা যায় ইত্যাদি বিষয়ে সাধারণ মানুষকে অবহিত করেন।

এই বিষয়ে জানতে চাইলে নির্ভয় ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক মোঃ আরিফুল ইসলাম জানান, “আমাদের সকল সদস্যগণ শিক্ষার্থী এবং তাদের বাসা দেশের বিভিন্ন স্থানে হওয়ায় আমরা তাদেরকে নিজ নিজ এলাকায় সচেতনতা তৈরিতে কাজ করার নির্দেশ দিয়েছি। এছাড়া মাস্ক, সাবান সহ অন্যান্য সামগ্রী বিতরণের উদ্যোগ নিয়েছি”। তিনি সকল নাগরিকদের ঘরে থাকার আহবান জানান এবং আতঙ্কিত না হয়ে সচেতন হতে অনুরোধ করেন।

এছাড়া নির্ভয় ফাউন্ডেশনের পক্ষ থেকে অনলাইনের বিভিন্ন মাধ্যমে যেমন ফেইসবুক, টুইটার, ইনস্ট্রাগ্রামে সচেতনতামূলক গুরুত্বপূর্ণ তথ্য প্রচার করে সবাইকে সতর্ক করার চেষ্টা চালানো হচ্ছে। সেইসাথে গুজবে কান না দিতে বা ভূয়া তথ্য বিশ্বাস না করতে সকলের প্রতি আহবান জানানো হচ্ছে বলে সংগঠনটির জনসংযোগ কর্মকর্তার পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, নির্ভয় ফাউন্ডেশন ২০১৭সাল থেকে সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোলস(এসডিজি) বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে আসছে। এছাড়া যেকোন জরুরী পরিস্থিতিতে নিয়মিত সেবা দিয়ে যাচ্ছে এই সংগঠনের সদস্যগণ।

Share

Comments

comments

Close